অ্যাকসেসিবিলিটি লিংক

গোপন নজরদারী কর্মসূচীর সংস্কার সাধনের ঘোষনা প্রেসিডেন্ট ওবামার


যুক্তরাস্ট্রের গোপন নজরদারী কর্মসূচী জাতিয় নিরাপত্তা সংস্থার অধীনে রেখেই, প্রেসিডেন্ট বারাক ওবামা এর ব্যপক সংস্কার সাধনের ঘোষনা দিয়েছেন।

শুক্রবার এক ভাষণে প্রেসিডেন্ট ওবামা নজরদারী কর্মসূচীতে বিভিন্ন পরিবর্তন ঘটানোর কথা উল্লেখ করেন। এসব পরিবর্তনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিদেশী বন্ধু রাষ্ট্রের ওপর নজরদারী বন্ধ করা এবং সরকার কতৃক লক্ষ লক্ষ আমেরিকানের ফোন কলের তথ্য সংগ্রহে বিচার বিভাগের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা। তিনি বলেন সরকার ফোন কলের তথ্য সংগ্রহ অব্যহত রাখবে, তবে তা মার্চ মাসের শেষ নাগাদ যখন এ বিষয়ে প্রতিনিধি পরিষদের সঙ্গে আলোচনা করে একটি সিদ্ধান্তে আসার সম্ভাবনা রয়েছে।

মিষ্টার ওবামা দেশের জাতিয় নিরাপত্তা সংস্থার গোপন নজরদারীর বিষয়টির ব্যপক সংস্কারের ওপর গুরুত্ব আরোপ করেন মূলত: সংস্থার সাবেক চুক্তিভিত্তিক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন কতৃক কিছু গোপন তথ্য ফাঁস করে দেয়ার সূত্র ধরে। জাতিয় নিরাপত্তা সংস্থা জানায়, স্নোডেন রাশিয়ায় আশ্রয় নেবার আগে সংস্থার প্রায় ১ লক্ষ ৭০ হাজার দলিল চুরি করে নিয়ে যায়।

কিছু দলিলের মধ্যে ছিল যুক্তরাস্ট্র কতৃক জার্মান চ্যান্সেলন এ্যাঙ্গেলা মার্কেলের ফোনকল রেকর্ড করাসহ বিদেশী বন্ধুদের ফোনকল নজরদারীর বিষয়। তবে প্রেসিডেন্ট ওবামা বলেন, যুক্তরাস্ট্রের জাতিয় নিরাপত্তার জন্য ভয়াবহ হুমকী এমন বিষয় ছাড়া নজরদারী বন্ধ করা হবে।

প্রেসিডেন্ট ওবামা বলেন, “গোয়েন্দাদেরকে আমি পরিস্কারভাবে বলেছি যে জাতিয় নিরাপত্তার জন্য ভয়াবহ হুমকী হয় এমন বিষয় ছাড়া বিদেশী রাষ্ট্রপ্রধান এবং আমাদের ঘনিষ্ঠ বন্ধুদেরকে নজরদারী করা হবে না”।

৪৩ মিনিটের বক্তৃতায় প্রেসিডেন্ট ওবামা, ২০০১ সালে নিউইয়র্ক ও ওয়াশিংটনে যে সন্ত্রাসী আক্রমন ঘটে যাতে প্রায় ৩০০০ মানুষ নিহত হয়, ভবিষ্যতে যেনো তেমন কিছু না ঘটতে পারে সে ব্যবস্থা নিশ্চিত করতে অত্যন্ত সতর্কতার সঙ্গে সবদিকে ভারসাম্য ঠিক রেখে যতটুকু প্রয়োজন তথ্য সংগ্রহ করার কথা বলেন। তিনি গোয়েন্দাদের উদ্দেশ্যে বলেন তারা যেনো সতর্ক রাখেন তাদের কর্মকান্ড পরিচালনায় যেনো আমেরিকানদের নাগরিক স্বাধীনতা ও ব্যাক্তিগত গোপনীয়তা বিঘ্নিত না হয়।

তিনি বলেন যুক্তরাষ্ট্রের শত্রু রয়েছে, রয়েছে হুমকীও আর তা থেকে দেশ ও জনগনকে রক্ষায় গোয়েন্দারা গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন।

তবে ফোনের তথ্য সংগ্রহ বিষয়টিতে ব্যাক্তিগত গোপনীয়তা বিঘ্নিত হওয়ার আশংকা থাকে। এ বিষয়ে তিনি অতি জরুরী অবস্থা ছাড়া ফোনের তত্য সংগ্রহে আইনগত অনুমতির বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন।

তিন বলেন এই পরিবর্তনগুলো আমেরিকানদেরকে তাদের ব্যাক্তিগত গোপনীয়তা নিশ্চিত করবে।

প্রেসিডেন্ট ওবামা বলেন, “আমি আজ যে সংস্কারের প্রস্তাব করছি তা আমেরিকানদেরকে ব্যাক্তিগত গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দেবে, তাদের অধিকার সংরক্ষনের ব্যপারে নিশ্চয়তা দেবে, এমনকি যদি গোয়েন্দা নজরদারীর ধারা অব্যহত থাকেও”।
XS
SM
MD
LG