অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র আফগানিস্তান চলমান সংখ্যক সৈন্য রাখবে: প্রেসিডেন্ট ওবামা


মঙ্গলবার হোয়াইট হাউজে সফর রত আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে এক সংবাদ সম্মেলনে , মি ওবামা বলেন যে যুক্তরাষ্ট্র এ বছরের শেষ নাগাদ আফগানিস্তানে ৯৮০০ সৈন্য রাখবে । এর আগে মূল পরিকল্পনায় এই সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার কথা ছিল।

প্রেসিডেন্ট গণি, মি ওবামাকে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে আরও খানিকটা নমনশীল হতে বলেছেন, যাতে করে তালিবানের অব্যাহত চ্যালেঞ্জ মোকাবিলা করা যায়। তিনি আফগান সুরক্ষা বাহিনীকে প্রশিক্ষণ প্রদান অব্যাহত রাখার কথা ও বলেন। মি ওবামা বলেন যে এই সংশোধিত পরিকল্পনায় ২০১৬ সাল নাগাদ আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহারের মূল লক্ষে কোন রকম রদবদল হবে না।

এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেন যে আজকের আলোচনার গভীরতায় এই মুহুর্তের গুরুত্বই প্রতিবিম্বিত হয়েছে । আফগানিস্তানের জাতীয় ঐকমত্যের সরকার তার জনগণের সুরক্ষার জন্য সম্পুর্ণ দায়িত্ব গ্রহণ করেছে এবং তাদের নিজেদের মতো্ করেই সংস্কার সাধনের কাজে এগিয়ে যাচ্ছে।

প্রেসিডেন্ট গণি বলেন, "আমাদের প্রত্যয় হচ্ছে এটুকু নিশ্চিত করা যে আমাদের জনগণ কেবল শান্তিতেই বসবাস করবে না , বসবাস করবে মর্যাদা ও সমৃদ্ধির মধ্যে।"

XS
SM
MD
LG