অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সের প্রেসিডেন্ট ওলান্দেকে স্বাগত জানালেন ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলান্দেকে হোয়াইট হাউজে স্বাগত জানিয়ে , দুটি দেশের মধ্যে দীর্ঘ দিন ধরে চলে আসা মৈত্রীর প্রশংসা করেন।

মি ওবামা বলেন যে এ দুটি দেশের জোট এর আগে আর কখনও এত শক্ত ছিল না । তিনি বলেন কুড়ি বছর আগের তুলনায় এই জোট এখন আরও গভীর। মি ওলান্দে বলেন দুটি দেশ এখন অভুতপুর্ব ভাবে পরস্পরের ওপর আস্থা রাখে।

মঙ্গলবার এই দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে যে সব বিষয়ে তার মধ্যে রয়েছে ইরানের পারমানবিক বিষয়ে সংলাপ , সিরিয়া পরিস্থিতি , আফ্রিকায় সন্ত্রাস বিরোধী প্রচেষ্টা , বানিজ্য ও অর্থনৈতিক ইস্যু ও জলবায়ু পরিবর্তন প্রসঙ্গ। প্রেসিডেন্ট ওবামা বলেন যে বাস্তব তথ্যই ইরানের পারমানবিক আলোচনায় পথনির্দেশ করবে।


মি ওবামা বলেন যে এই সব আলোচনায় আমরা ইরানকে খুব বেশি ছাড় দিচ্ছি কীনা , সেটা নিয়ে উদ্বেগের কোন কারণ নেই। আসল উদ্বেগের বিষয়টি হচ্ছে ইরান এই সুযোগ নিয়ে এটা বিজ্ঞানি ও প্রযুক্তিবিদদের কাছে বিশ্বাসযোগ্য ভাবে প্রমাণ করতে পারে কী না যে তাদের পারমানবিক কর্মসূচি শান্তিপুর্ণ উদ্দেশ্যে নিবেদিত।

তিনি সতর্ক করে দেন যে ইরানের নেতারা পারমানবিক বিষয়ে এই সংঘাতের নিস্পত্তি না করলে সে দেশের ওপর নিষেধাজ্ঞা জোরালো করা হবে।
XS
SM
MD
LG