অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে পানি-সংকট: প্রতিবাদ জানাতে গিয়ে একজনের মৃত্যু


ফাইল ছবি

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে সে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পানির তীব্র সংকটের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সময়ে শুক্রবার রাতে একজন নিহত হয়েছে । রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা শাদেগান অঞ্চলের স্থানীয় সরকার প্রধান ওমিদ সাবরিপুরকে উদ্ধৃত করে বলছে, “খরার কারণে পানির ঘাটতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শাদেগানের কিছু লোক সমবত হয়, তখন সুযোগসন্ধানী ও দাঙ্গাবাজরা একজন বিক্ষোভকারিকে গুলি চালিয়ে  হত্যা করে”।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে সে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পানির তীব্র সংকটের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সময়ে শুক্রবার রাতে একজন নিহত হয়েছে । রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা শাদেগান অঞ্চলের স্থানীয় সরকার প্রধান ওমিদ সাবরিপুরকে উদ্ধৃত করে বলছে, “খরার কারণে পানির ঘাটতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শাদেগানের কিছু লোক সমবত হয়, তখন সুযোগসন্ধানী ও দাঙ্গাবাজরা একজন বিক্ষোভকারিকে গুলি চালিয়ে হত্যা করে”। সাবরিপুর সংবাদ সংস্থাকে বলেন কেউ ফাঋকা গুলি করেছিল এবং গুলিটি সেখানে দাঁড়ানো এক ব্যক্তিকে আঘাত করলে সে মারা যায়।

দক্ষিণ-পশ্চিম ইরানে পানির ঘাটতির বিষয়ে দু দিন ব্যাপী সরকার বিরোধী বিক্ষোভ , বিশেষজ্ঞরা যাকে বলছেন ইরানের ইসলামপন্থি শাসকদের প্রাকৃতিক সম্পদের অব্যবস্থাপনার দিকেই নতুন করে দৃষ্টি কেড়েছে। সামাজিক মাধ্যম এবং ভয়েস অফ আমেরিকার ফার্সি বিভাগের দেওয়া ভিডিওতে দেখা গেছে ইরানের খুজেস্তান প্রদেশের একাধিক শহরে বৃহস্পতিবার রাতে এবং শুক্রবার ইরানিরা আরবী ভাষায় শ্লোগান দিতে দিতে মিছিল করেছে। । খুজিস্তান প্রদেশে আরব জাতিগোষ্ঠীর লোকের বাস এবং তারা অনেকদিন ধরেই ইরানের ক্ষমতাসীন সংখ্যাগরিষ্ঠ ফার্সি ধর্মীয় নেতাদের বিরুদ্ধে বৈষম্য ও অবহেলার অভিযোগ করে আসছেন। ভয়েস অফ আমেরিকা অবশ্য কোন নিরপেক্ষ সুত্র থেকে এই ভিডিওগুলোর সত্যাসত্য যাচাই করতে পারেনি কারণ ইরানের ভেতর থেকে খবর দেয়া নিষিদ্ধ। ইরান-কেন্দ্রীক একজন সক্রিয়বাদী ভয়েস অফ আমেরিকার ফার্সি বিভাগকে জানিয়েছেন যে বৃহষ্পতিবার রাতে খুজেস্তান প্রদেশের রাজধানী আহওয়াজ এবং বোস্তানম হামিদিয়া, মাহশাহর এবং সুসানজর্দেও বিক্ষোভ হয়েছে। বহু মাসের মধ্যে এ ছিল ইরানে সব চেয়ে বড় আকারের পথ-বিক্ষোভ।

XS
SM
MD
LG