অ্যাকসেসিবিলিটি লিংক

সংযুক্ত আরব আমিরাতের বাধার পরও ওপেক+ চুক্তির ব্যাপারে আলোচনা অব্যাহত রাখবে


বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে ওপেক ও জোটের অন্যান্য দেশ একটি চুক্তিতে পৌঁছুনোর লক্ষ্যে সোমবার আবার আলোচনায় বসতে যাচ্ছে। শুক্রবার দ্বিতীয় দিনের মতো আলোচনায়ও  তেল উত্পাদন নীতির ব্যাপারে কোন চুক্তিতে পৌছুনো সম্ভব হয়নি কারণ সংযুক্ত আরব আমিরাত ঐ চুক্তির কোন কোন দিক সম্পর্কে বাধা দেয়। এই অচলাবস্থার কারণে এ বছরের শেষ নাগাদ আরও তেল উত্তোলনের পরিকল্পনা ব্যাহত হতে পারে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে ওপেক ও জোটের অন্যান্য দেশ একটি চুক্তিতে পৌঁছুনোর লক্ষ্যে সোমবার আবার আলোচনায় বসতে যাচ্ছে। শুক্রবার দ্বিতীয় দিনের মতো আলোচনায়ও তেল উত্পাদন নীতির ব্যাপারে কোন চুক্তিতে পৌছুনো সম্ভব হয়নি কারণ সংযুক্ত আরব আমিরাত ঐ চুক্তির কোন কোন দিক সম্পর্কে বাধা দেয়। এই অচলাবস্থার কারণে এ বছরের শেষ নাগাদ আরও তেল উত্তোলনের পরিকল্পনা ব্যাহত হতে পারে।

গত আড়াই বছরের মধ্যে বর্তমানে তেলের এই সর্বোচ্চ মূল্য কমিয়ে আনতে আরও তেল উত্পাদনের প্রয়োজন রয়েছে। এ ব্যাপারে কোন রকম চুক্তি ছাড়া ওপেক এবং অন্যান্য জোটবদ্ধ রাষ্ট্রগুলো তেল উত্পাদনে কঠোর নিয়ন্ত্রণ রাখতে পারে । এর ফলে তেলের দাম এখনকার মতো ব্যারেল প্রতি ৭৫ ডলারের মতো হ’তে পারে। এ বছর তেলের মূল্য ৪০% ‘র ও বেশি বৃদ্ধি পেয়েছে। ভোক্তারা কভিড-১৯ মহামারির থেকে বিশ্বের বেরিয়ে আসায় সাহায্যের জন্য আরও অপরিশোধিত তেল চায়। তেলের ঊর্ধ্ব মূল্য বিশ্বে মুদ্রাস্ফীতি ঘটাচ্ছে এবং করোনাভাইরাস সংকট থেকে উদ্ধার প্রক্রিয়ার গতি কমিয়ে দিয়েছে।

ওপেক+ ‘এর সুত্র থেকে বলা হয় পেট্রলিয়াম রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক এবং যার সঙ্গে রাশিয়া এবং তাদের সহযোগীরা এ বছর আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন প্রায় ২০ লক্ষ ব্যারেল তেল উত্পাদন বৃদ্ধির বিষয়ে এবং অবশিষ্ট উত্পাদন হ্রাস ২০২২ সালের এপ্রিলের পরিবর্তে ঐ বছর ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করার পক্ষে শুক্রবার ভোট দেয়। সংযুক্ত আরব আমিরাত বাজারে অতিরিক্ত তেল সরবরাহের ব্যাপারে রাজি হয়েছে কিন্তু ঐ উত্পাদন হ্রাসের ব্যাপারে সমর্থন দিতে অস্বীকৃতি জানিয়েছে। (রয়টার্স)

XS
SM
MD
LG