অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে এক কোটি বিশ লাখ দরিদ্র পরিবারকে নগদ অর্থ দিচ্ছে সরকার


পাকিস্তান তার দেশের দারিদ্র পীড়িত এক কোটি কুড়ি লক্ষ পরিবারের প্রতিটি পরিবারকে নগদ সত্তর ডলার করে দেয়া শুরু করেছে। ঐসব পরিবারে মোট আট কোটি লোকের বসবাস। করোনাভাইরাসের কারণে সে দেশের অর্থনৈতিক কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার প্রভাব দূর করার প্রচেষ্টা হিসেবে এই অর্থ প্রদান। সেখানে গতকাল পর্যন্ত করোনাভাইরাসে সংক্রমিত লোকের সংখ্যা ছিল প্রায় সাড়ে চার হাজার এবং তাতে অন্তত ৬৩ জন মারা গেছেন। মোট প্রায় নয় কোটি ডলার এই সাহায্য হিসেবে দান করা হচ্ছে।

পাকিস্তানে কর্মকর্তারা স্বীকার করেন যে সেখানে সংক্রমণের হার তুলনামূলক ভাবে কম তবে বলেন যে আগামী দিনগুলোতে এই সংখ্যা অনেক বাড়তে পারে। ফেব্রুয়ারি মাসের শেষ দিকে পাকিস্তানে সর্ব প্রথম এই করোনা ভাইরাসে আক্রান্ত হবার খবর পাওয়া যায় এবং তারপর থেকে সেখানে প্রায় ৪৫ হাজার রোগীকে পরীক্ষা করা হয়।

টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন , আমরা আশংকা করছি এ মাসের শেষ নাগাদ আমাদের হাসপাতালগুলো মারাত্মক চাপের সম্মুখীন হবে।

পাকিস্তান তার হাসাপাতালগুলোর অবস্থা উন্নত করার চেষ্টা করছে। তাছাড়া পাকিস্তান সরকার সে দেশের প্রায় ১৮০০ তিন তারকা এবং চার তারকা বিশিষ্ট হোটেলগুলোকে COVID-19 রোগীদের কোয়ারেন্টিনে পরিণত করেছে।

পাকিস্তানে রেল পরিবহণ ব্যবস্থা বন্ধ থাকায় সেখানকার শীতাতপ নিয়ন্ত্রিত স্লীপার এবং বিজনেস ক্লাস বগিগুলোকে হাসপাতালের ওয়ার্ডে পরিণত করা হয়েছে যেখানে দুই হাজার বেড থাকবে। বড় রকমের সংক্রমণের প্রস্তুতি হিসেবে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

পাকিস্তান সরকার একদিকে যেমন এই করোনাভাইরাসের বড় রকমের সংক্রমণ রোধের চ্যালেঞ্জের সম্মুখীন অন্য দিকে ঠিক তেমনি তার দূর্বল অর্থনীতি নিয়ে হিমসিম খাচ্ছে।

পাকিস্তানের বেশির ভাগ জায়গাতেই জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে, শিক্ষা ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে , শুধু মাত্র নিত্যপ্রয়োজনীয় দ্রব্য এবং ওষুধের দোকান খোলা আছে।

তবে ইমরান খান প্রতিশ্রুতি দিয়েছেন যে অর্থনৈতিক কর্মকান্ড শুরু করার জন্য, লক ডাউনের নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করা হবে।

XS
SM
MD
LG