অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান-পাকিস্তান সীমান্ত সংঘর্ষে উদ্বিগ্ন নেটো'র রেজোলিউট সাপোর্ট মিশন


আফগানিস্তানে নেটো পরিচালিত রেজোলিউট সাপোর্ট মিশন বলছে যে, আফগান ও পাকিস্তানি সীমান্তে সাম্প্রতিক সংঘর্ষের ব্যাপারে তারা উদ্বিগ্ন। তারা উভয় দেশকেই আপোষ আলোচনার মাধ্যমে মত পার্থক্য নিরসনের জন্য বলছে।

গত রোববার থেকে মাঝে মাঝেই আফগান ও পাকিস্তানি বাহিনীর মধ্যে গুলি বিনিময় হয়েছে যাতে অন্তত চারজন সৈন্য নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়েছে। অবশ্য দু'পক্ষই অস্ত্র বিরতি ঘোষণা করার পর, গত রাত থেকে গোলাগুলি বন্ধ হয়েছে।

আজ জোটের মুখপাত্র যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল চার্লস ক্লিভল্যান্ড বলেন, লড়াই বাড়ার সম্ভাবনা ঐ মিশনকে উদ্বিগ্ন করেছে। তিনি এ ব্যাপারে কুটনৈতিক বোঝাপড়ার উপর জোর দেন।

বুধবার আফগান সংসদ যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন সামরিক জোটকে কাবুল সরকারের সঙ্গে তাদের দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করে, পাকিস্তানের সঙ্গে এই সংঘাতে আফগান বাহিনীর সাহায্যে এগিয়ে আসার তাগিদ দিয়েছে।

ক্লিভল্যান্ড অবশ্য বলেন, জোট এ রকম কোন তৎপরতা চালানোর ব্যাপারে অনুমোদন প্রাপ্ত নয়। তিনি স্মরণ করিয়ে দেন যে তাদের ভূমিকা হচ্ছে তালিবানের বিরুদ্ধে লড়াইয়ে আফগানদের প্রশিক্ষণ, উপদেশ ও সহযোগিতা প্রদান করা।

ব্যস্ত তোরখাম সীমান্তে পাকিস্তান ফটক নির্মাণ করা শুরু করলে এই সংঘাত শুরু হয়। কাবুল সরকার বলছে যে, বিতর্কিত অঞ্চলে এই স্থাপনা নির্মাণ করা হচ্ছে।

XS
SM
MD
LG