অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার নিয়ে পাকিস্তান-যুক্তরাষ্ট্রের আলোচনা


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী গতকাল বুধবার আঞ্চলিক নিরাপত্তা এবং আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের বিষয় নিয়ে টেলিফোনে পাকিস্তানের শীর্ষ সামরিক কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন।

অস্টিন পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে এমন এক সময় কথা বললেন যখন যুক্তরাষ্ট্রের অবশিষ্ট আড়াই হাজারের মতো সৈন্যকে আফগানিস্তান থেকে সরিয়ে আনার প্রস্তুতি চলছে। শনিবার থেকে এই প্রত্যাহারের কাজ শুরু হতে যাচ্ছে এবং তা সম্পন্ন হবে এ বছর ১১ই সেপ্টেম্বর এবং এর ফলে আমেরিকার দীর্ঘতম যুদ্ধের সমাপ্তি ঘটবে। পেন্টাগন বলছে, আফগানিস্তান শান্তি আলোচনায় পাকিস্তানের সমর্থনকে অস্টিন প্রশংসার সঙ্গে স্বাগত জানান এবং ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের গুরুত্বকে আবারও নিশ্চিত করেন। ঐ ফোনালাপের লিখিত বিবরণে দেখা যাচ্ছে, এই দুই নেতা আঞ্চলিক স্থিতিশীলতা এবং ঐ অঞ্চলে অভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের একত্রে কাজ করার ইচ্ছে ব্যক্ত করেন।

পাকিস্তানি সামরিক বাহিনীর সংবাদ মাধ্যম বাজওয়াকে উদ্ধৃত করে বলছে, আফগানিস্তানে শান্তির মানে হচ্ছে পাকিস্তানে শান্তি। জেনারেল বলেন, তাঁর দেশ সব সময়ে সংশ্লিষ্ট সকল পক্ষের পারস্পরিক ঐকমত্যের ভিত্তিতে আফগান নেতৃত্বে আফগানদের নিজস্ব শান্তি প্রক্রিয়াকে সমর্থন করবে। এক বছর আগে তালিবানের সঙ্গে আমেরিকার শান্তি চুক্তিতেই আমেরিকান বাহিনী এবং প্রায় সাত হাজার নেটো সৈন্য প্রত্যাহারের কথা রয়েছে।

XS
SM
MD
LG