অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে দু জন ফিলিস্তিনি নিহত


ইসরাইলি নিরাপত্তা বাহিনী গুলি করে দু জন ফিলিস্তিনিকে হত্যা করেছে যাদের মধ্য একজন ইসরাইলী সৈন্যকে ছুরিকাঘাত করে এবং তার অবস্থা এখন আশংকাজনক।

২৩ বছর বয়সী ঐ ফিলিস্তিনি লোকটি বিভক্ত শহর হেব্রনের Tomb of the Patriarchs এর কাছে এই ঘটনা ঘটায় এবং সংঘটিত ঐ ঘটনায় সৈন্যটি সামান্য আহত হয়। সেখানেই ইসরাইলি বসতিকারীদের উপস্থিতি উত্তেজনা বাড়িয়ে তুলেছে। দ্বিতীয় ঘটনায় ১৯ বছর বয়সী একজন ফিলিস্তিনির বিরুদ্ধে অভিযোগ যে সে হেব্রনে একজন ইসরাইলী সৈন্যকে ছুরিকাঘাত করার চেষ্টা করেছিল।

এক মাসের ও বেশি সময় ধরে চলে আসা ফিলিস্তিন এই সহিংসতায় ১১ জন ইসরা্‌ইলী এবং ৫৮ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। ইসরাইল বলছে যে অধিকাংশ ফলিস্তিনরই মৃত্যু হয়েছে যখন তারা ইসরাইলি অসামরিক লোক , সৈন্য বা পুলিশকে গুলি করার অথবা ছুরিকাঘাত করার চেষ্টা করছিল। এই সহিংসতার সূচনা যখন ফিলিস্তিনি মহল্লাগুলোতে এ রকম গুজব ছড়িয়ে পড়ে যে ইসরাইলীরা পুর্ব জেরুজালেমের পবিত্র স্থান দখল করে নিচ্ছে যা কীনা মুসলমান ও ইহুদি উভয়ের কাছেই পবিত্র। ইসরা্‌ইল বার বার এই গুজব অস্বীকার করে এসছে।

এ দিকে মানবাধিকার সম্পর্কিত জাতিসংঘের হাইকমিশনার জাইদ রা’দ আল হোসেন বলছেন যে এই হানাহানি বন্ধ করা না গেলে তা শেষ পর্যন্ত বিশাল বিপর্যয়ে পরিণত হতে পারে। জিনিভায় মানবাধিকার পরিষদে এক ভাষণে হোসেন এই সহিংসতার জন্য উভয় পক্ষকে দোষারোপ করেন।

XS
SM
MD
LG