অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপ ফেরত যাত্রীদের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন


বাংলাদেশে করোনা ভাইরাস এখন নিয়ন্ত্রণহীন। যদিও অনেকদিন ভাইরাসটি নিয়ন্ত্রণের মধ্যেই ছিল। গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে জ্যামিতিক হারে। ২৪ ঘণ্টায় ৫ হাজারেরও বেশি মানুষ প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪৫ জন। এতে করে মৃত্যু ৯ হাজার ছুঁই ছুঁই করছে। একদিন আগে ৫ হাজার ১৮১ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সর্বশেষ একদিনে রোগী শনাক্তের হার ১৮ দশমিক ৯৪ শতাংশ।

গত ফেব্রুয়ারিতে সংক্রমণ একেবারেই নিচে নেমে আসে। ২৮শে ফেব্রুয়ারি শনাক্তের হার ছিল ২দশমিক ৮৭ শতাংশ। ওই দিন মাত্র ৩৮৫ জন রোগী শনাক্ত হয়। দৈনিক মৃত্যুও কমে এসেছিল। এক মাসের মাথায় সংক্রমণের সূচক কেনো এতো উঁচুতে উঠেছে এর সুনির্দিষ্ট কোন তথ্য নেই কারও কাছে। সংক্রমণ বাড়ার পেছনে কি কি নিয়ামক কাজ করছে এ নিয়ে বিস্তর গবেষণা তথ্যও প্রকাশ হয়নি এ পর্যন্ত। তবে স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্টরা সংক্রমণ বাড়ার পেছনে মানুষের অসচেতনতাকে একতরফাভাবে দায়ী করে আসছেন।

ইউরোপ ফেরত যাত্রীদের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন
please wait

No media source currently available

0:00 0:02:02 0:00
সরাসরি লিংক

করোনা প্রতিরোধে ১৮ দফা নির্দেশনা জারির এক দিন পর ইউরোপ ফেরত যাত্রীদের ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ইউরোপ ফেরত যাত্রীদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদেরও ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার কথা বলা হয়েছে।
বিমানে আরোহনের আগে এবং পরে যাত্রীদেরকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া বিমানের প্রতি সারিতে যারা মাঝখানে বসবেন তাদেরকে বাধ্যতামূলক ফেসশিল্ড পরতে হবে।
গণপরিবহনেও ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করার সিদ্ধান্ত হয়েছে। আগামীকাল বুধবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা দেয়ার পর বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এই তথ্য নিশ্চিত করেছেন। বুধবার থেকে ট্রেনেও অর্ধেক যাত্রী পরিবহন করা হবে। সব ট্রেনে অর্ধেক আসনের টিকিট বিক্রি করতে ইতোমধ্যে নির্দেশনা জারি করা হয়েছে।

XS
SM
MD
LG