অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নাগরিকে গ্রেপ্তারে উদ্বিগ্ন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী


ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট শুক্রবার বলেন, রাশিয়া যে গুপ্তচর বৃত্তির দায়ে যুক্তরাষ্ট্রের সাবেক মেরিন সেনা পল হোয়েলেনকে আটক করে তার বিরুদ্ধে যে অভিযোগ দায়ের করেছে সে বিষয়ে তিনি গভীর ভাবে উদ্বিগ্ন। পল হোয়েলেনের যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য উভয়দেশের নাগরিকত্ব রয়েছে।
স্কাই নিউজে দেয়া এক সাক্ষাতকারে পররাষ্ট্রমন্ত্রী হান্ট রাশিয়াকে সর্তক করে বলেছেন, "কূটনৈতিক বল প্রয়োগ করে কোন একজনকে জিম্মি করা উচিত নয় এবং ব্রিটেন যতদূর সম্ভব ঐ ব্যক্তিটির জন্য সব ধরণের সমর্থন প্রদান করবে।" ব্রিটেনের প্রেস এসোসিয়েশনের সূত্র অনুসারে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের দূতাবাস পল হোয়েলেন যে যুক্তরাজ্যেরও নাগরিক সেই তথ্য যুক্তরাজ্যের কর্মকর্তাদের কাছে প্রকাশ করেছে।
মস্কোতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন হান্টমেন জুনিয়ার হোয়েলেনের সংগে ব্যক্তিগত ভাবে সাক্ষাত করার পর পরই এই তথ্যটি প্রকাশ করা হয়।
সোমবার রাশিয়ান ফেডারাল সিকিউরিটি সার্ভিসের কর্মকর্তারা জানান যে তারা ৪৮বছর বয়সী হোয়েলানকে ২৮শে ডিসেম্বর গোপনে কিছু করার সময়ই আটক করেছে এবং তার বিরুদ্ধে অপরাধ মূলক কর্মকাণ্ডের অভিযোগে তদন্ত শুরু হয়েছে। রাশিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম টিএসএস-এর খবর অনুযায়ী হোয়েলেন দোষী সাব্যস্ত হলে তার ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

XS
SM
MD
LG