অ্যাকসেসিবিলিটি লিংক

পেগাসাস আড়িপাতা কাণ্ডে তিন সদস্যের কমিটি গঠন করে তদন্তের নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের


ভারতের সুপ্রিম কোর্ট ভবন - ফাইল ফটো- এপি

পেগাসাস কাণ্ডে পূর্ণাঙ্গ তদন্তের জন্য তিন সদস্যের কমিটি তৈরি করল ভারতের সুপ্রিম কোর্ট। বুধবার সকালে এই মামলার শুনানি ছিল প্রধান বিচারপতি এনভি রামানার বেঞ্চে। তদন্ত ঠিক পথে যাচ্ছে কিনা তা জানতে তিন সদস্যের কমিটি গঠন করল শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি আর ভি রবীচন্দ্রন ও দুই সাইবার বিশেষজ্ঞ থাকছেন এই কমিটিতে। তিন সদস্যের এই কমিটির প্রধান হবেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি আরবি রবীন্দ্রন। কমিটির বাকি দুই সদস্য অলোক জোশী ও সন্দীপ ওবেরয়।

রায় ঘোষণার সময় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মন্তব্য, কেন্দ্রকে জবাব দিতে যথেষ্ট সময় দেওয়া হয়েছে। সময় দেওয়া সত্ত্বেও পেগাসাস আড়িপাতা কাণ্ড নিয়ে কোনও তথ্যপ্রমাণ পেশ করেনি মোদী সরকার। ব্যক্তি-গোপনীয়তার অধিকার রক্ষা গুরুত্বপূর্ণ। শুধু সাংবাদিক নয়, প্রত্যেক নাগরিকের গোপনীয়তা রক্ষা গুরুত্বপূর্ণ। সুপ্রিম কোর্টের বক্তব্য, যে আবেদনকারীরা পিটিশন দাখিল করেছিলেন, তাঁদের অনেকেই আড়িপাতা কাণ্ডের শিকার হয়েছেন। তাই এই ব্যাপারে তদন্ত হওয়া উচিত। ৮ সপ্তাহ পর ফের সুপ্রিম কোর্টে শুনানি হবে এই মামলার।

পেগাসাস ইস্যুতে সুপ্রিম কোর্টে যাঁরা পিটিশন দাখিল করেছেন তাঁদের মধ্যে রয়েছেন আইনজীবী মনোহর লাল শর্মা। দ্বিতীয় আবেদনকারী সিপিএমের রাজ্যসভার সাংসদ জন ব্রিটাস। তাছাড়া সাংবাদিক এন রাম ও শশী কুমারও রয়েছেন আবেদনকারীদের তালিকায়। সাংবাদিক পরাঞ্জয় গুহ ঠাকুরতা, এসএনএম আবিদি, প্রেম শঙ্কর ঝা, রূপেশ কুমার সিং ও ইপ্সা সাতক্ষীর নামও ছিল সেই তালিকায়। তাঁরাও পিটিশন দাখিল করেছেন সুপ্রিম কোর্টে।

অন্যদিকে, পেগাসাস মামলার তদন্ত দাবি করেছে এডিটর গিল্ড অব ইন্ডিয়া। আদালতে জমা দেওয়া আবেদনপত্রে তারা জানিয়েছে, পেগাসাস ইস্যু নিয়ে তদন্তের জন্য বিশেষ টিম তৈরি করা হোক। পেগাসাস নিয়ে যাবতীয় তথ্যের বিষয়ে কেন্দ্রের কাছে তলব করুন বিচারপতিরা।

XS
SM
MD
LG