অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট পদ থেকে ট্রাম্পের অভিশংসন বিষয়ে তদন্তের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন পেলসি


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ডেমক্র্যাটিক দলীয় স্পীকার ন্যান্সি পেলসি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক ভাবে অভিশংসন বিষয়ে এবং তিনি যে ২০২০ সালে পুননির্বাচনের জন্য একটি বিদেশি সরকারের সাহায্য চেয়েছেন , এই অভিযোগের তদন্তের কথা ঘোষণা করেছেন।

প্রতিনিধি পরিষদের ডেমক্র্যাটিক নেতাদের সঙ্গে ক্যাপিটল হিলে শলাপরামর্শের জন্য মিলিত হবার পর পেলসি এই ঘোষণা করেন। এরই মধ্যে ডেমক্র্যাটিক দলের একাধিক বিধায়ক, যারা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু করার পক্ষে তাদের সংখ্যা মঙ্গলবার ক্রমশই বেড়ে চলেছে।

পেলসি বলেন পেসিডেন্ট আজ পর্যন্ত যা করেছেন তাতে গুরুতর ভাবে সংবিধান লংঘন করা হয়েছে। তিনি বলেন প্রেসিডেন্টকে জবাবদিহিতার সম্মুখীন হতে হবে। কেউই আইনের ঊর্ধ্বে নয়।

বেশ কয়েক মাস ধরেই পেলসি ট্রাম্পের বিরুদ্ধে আগেকার অভিযোগ যেমন বিশেষ কৌঁসুলি রবার্ট মূলারের রিপোর্ট থেকে বিচারে বাধা দেওয়া সম্পকে আনুষ্ঠানিক ভাবে অভিশংসনের ব্যাপারে তদন্ত শুরু করার বিষয়টি ঠেকিয়ে রেখেছিলেন।

তবে এ রকম খবর যে ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্ট Volodymyr Zelenskiy কে ডেমক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থি এবং প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন যে ইউক্রনের একটি গ্যাস কোম্পানিতে উচ্চ বেতনে কাজ করতেন সে বিষয়ে তদন্ত করতে বলায় , ট্রাম্পের অভিশংসন সম্পর্কে , পেলসির উপর চাপ বৃদ্ধি পায় ।

২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্টের পদে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে মনোনয়ন প্রার্থিদের মধ্যে বাইডেন সবার আগে রয়েছেন এবং তিনিই হতে পারেন ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বি ।

ট্রাম্প বলছেন বুধবার তিনি জেলেনস্কির সঙ্গে তাঁর জুলাইমাসের ফোনালাপের সম্পূর্ণ ট্রান্সক্রিপ্ট প্রকাশ করবেন।

XS
SM
MD
LG