অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের দখলে এখন আফগানিস্তানের অর্ধেক জেলা শহর : পেন্টাগন


ফাইল ফটো : আফগান মিলিশিয়া যোদ্ধারা একটি চৌকিতে তালিবানের প্রতি নজর রাখছে

জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে  বুধবার বলেন আফগানিস্তানের ২১২টি জেলা -কেন্দ্রে প্রায় অর্ধেকটাই এখন আছে তালিবানের দখলে এবং তালিবান বাহিনী দেশের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ১৭ টির প্রান্ত সীমার দিকে এগিয়ে যাচ্ছে। পেন্টাগনের সংবাদদাতাদের অবহিত করে মিলে বলেন,“তারা প্রধান প্রধান জনবসতিপূর্ণ এলাকাগুলোকে  আলাদা করে দিতে চাইছে । তারা কাবুলেও একই কাজ করতরে চাইছে ..... বড় এলাকাই তারা দখল করে নিয়েছে”।

হিসেবে দেখা যাচ্ছে তালিবান যে গোটা আফগানিস্তানে বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ যে দ্রুতই গ্রহণ করছে তা কোন ভুল কথা নয় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কর্মকর্তা । তিনি স্বীকার করেন যে আগামি মাসগুলো আফগান সরকারের জন্যে হবে মনোবল এবং নেতৃত্বের পরীক্ষা।

জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে বুধবার বলেন আফগানিস্তানের ২১২টি জেলা -কেন্দ্রে প্রায় অর্ধেকটাই এখন আছে তালিবানের দখলে এবং তালিবান বাহিনী দেশের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ১৭ টির প্রান্ত সীমার দিকে এগিয়ে যাচ্ছে। পেন্টাগনের সংবাদদাতাদের অবহিত করে মিলে বলেন,“তারা প্রধান প্রধান জনবসতিপূর্ণ এলাকাগুলোকে আলাদা করে দিতে চাইছে । তারা কাবুলেও একই কাজ করতরে চাইছে ..... বড় এলাকাই তারা দখল করে নিয়েছে”।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা তাদের অবশিষ্ট সৈন্যদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করার প্রায় আড়াই মাস পর এই স্বীকৃত আসলো যদিও প্রেসিডেন্ট জো বাইডেনসহ যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা এ রকম আশ্বাস দিয়েছেন যে আফগানিস্তানে তালিবানের দখল নেয়ার সম্ভাবনা কম।

XS
SM
MD
LG