অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার আকাশে রুশ বিমানের সঙ্গে সংঘর্ষ এড়াতে যুক্তরাষ্ট্র সমঝোতা চুক্তি করবে


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার বলেছেন যে সিরিয়ার আকাশ সীমায় যাতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার জেট বিমান কোন রকম সাংঘর্ষিক দূর্ঘনায় না পড়ে , সে জন্য বিমান নিরাপত্তার বিষয়টি নিয়ে তিনি আশা করছেন অবিলম্বেই রাশিয়ার সঙ্গে একটি সমঝোতা চুক্তি সম্পাদিত হবে।

পেন্টাগণ মঙ্গরবার জানায় সিরিয়ায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিমান গুলো গত সপ্তায় পরস্পর থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরত্বে ছিল। সেটা এতটাই কাছাকাছি যে বিমান চালকরা পরস্পরের বিমানের নম্বর পরিস্কার ভাবে পড়তে পারেন।

বস্টনে এক সংবাদ সম্মেলনে কার্টার বলেন যদিও সিরিয়া নীতি সম্পর্কে আমাদের ভিন্নমত অব্যাহত আছে তবু ও আমাদের বিমানকর্মীদের জীবন নিরাপদ থাকুক সে ব্যাপারে অন্তত নিশ্চয়তা দিতে আমরা সহমত পোষণ করতে পারি। তিনি আরও বলেন যে সিরিয়ার আকাশে রাশিয়ার অবশ্যই পেশাগত দক্ষতা বজায় রাখতে হবে এবং মৌলিক নিরাপদ পদ্ধতি মেনে চলতে হবে।

পরে পেন্টাগনের প্রেস সচিব পিটার কুক বলেন যে বুধবার প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের কর্মকর্তাদের সঙ্গে তৃতীয়বারের মতো ভিডিও কনফারেন্স এ অংশ নেবেন। সিরিয়ার উপর দিয়ে যে বিমান কর্মীরা উড়ে যাচ্ছেন তাদের নিরাপত্তার নির্দিষ্ট নিয়মের ওপর এই সব আলোচনায় জোর দেওয়া হচ্ছে। কার্টার বলেন সিরিয়ায় ইসলামিক স্টেটের লক্ষ্যবস্তুর উপর যুক্তরাষ্ট্রের মিশন অব্যাহত থাকবে এবং রাশিয়াকে , তাঁর কথায় , তাদের ব্যর্থ কৌশল পরিহার করার আহ্বান জানিয়ে বলেছেন যে এটি ভুল এবং কৌশলগত ভাবে অত্যন্ত তাৎক্ষনিক।

XS
SM
MD
LG