অ্যাকসেসিবিলিটি লিংক

লকডাউনের তৃতীয়দিনে নিয়ম ভঙ্গের প্রবণতা, নরসিংদীতে পশুর হাট


কড়া লকডাউনের তৃতীয়দিনে রাজধানীতে জন-চলাচল হঠাৎ করেই বেড়ে গেছে। ঢাকার বাইরেও একই অবস্থা। নরসিংদীতে গরুর হাট বসেছে। সেখানে হাজার হাজার মানুষের উপস্থিতির ভিডিও চিত্র দেখা গেল টিভির পর্দায়। স্বাস্থ্যবিধির কোনো বালাই নেই। ঢাকায় দু'দিনের তুলনায় রিকশা বেড়েছে বহুগুণ। প্রয়োজনে -অপ্রয়োজনে মানুষজন রাস্তায় বের হচ্ছেন। পাড়া-মহল্লা সরগরম। অবস্থা দেখে র‍্যাবের তরফে বলা হয়েছে, পাড়া-মহল্লায় অভিযান চালানো হবে। র‍্যাবের মিডিয়া উইংয়ের প্রধান কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, মানুষের মধ্যে মাস্ক না পরার প্রবণতা দেখা যাচ্ছে। গ্রেপ্তার কিংবা জরিমানা করেও পরিস্থিতির উন্নতি হচ্ছে না।

সংসদে সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ সম্পর্কে হতাশা ব্যক্ত করেছেন। বলেছেন, মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা রয়েছে। গত ঈদের সময় আমরা বলেছিলাম-কোথাও যাবেন না, যেখানে আছেন সেখানেই থাকুন। নাহলে করোনা বেড়ে যাবে। বাস্তবে ঘটলোও তাই। প্রধানমন্ত্রী বলেন, কথা শুনলে এমন হতোনা। জাতীয় সংসদে অক্সিজেন সংকট নিয়ে তুমুল আলোচনা হয়েছে। বিরোধী এমপিরা বলেন, অক্সিজেনের অভাবে রোগী মারা যাচ্ছে। এটা কোনো অবস্থাতেই মেনে নেয়া যায় না। তারা স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। এসময় প্রধানমন্ত্রী ফ্লোর নিয়ে অক্সিজেনের অভাবে যারা মারা গেছেন তাদের জন্য দুঃখ প্রকাশ করেন। বলেন, অক্সিজেন সংকটের সুরাহা করার চেষ্টা চালাচ্ছে সরকার। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে প্রধানমন্ত্রী বলেন, এখন যেভাবে সংক্রমণ বাড়ছে তাতে করে শিক্ষাপ্রতিষ্ঠান কি খোলা ঠিক হবে? জেনে শুনে তো ছেলে-মেয়েদের মৃত্যুর মুখে ঠেলে দিতে পারি না। টিকা দেয়ার পর খুলে দেয়া হবে। শতকরা ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার ইচ্ছা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

শনিবার সকালে মডার্নার আরো ১২ লাখ ডোজ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। গতরাতে আসে ১৩ লাখ ডোজ। কোভ্যাক্সের মাধ্যমে এই টিকা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকায় টিকা পৌঁছানোর পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক টুইট বার্তায় বলেন, এই ২৫ লাখ ডোজ টিকা পাঠানোর একমাত্র উদ্দেশ্য হচ্ছে, মানুষের জীবন বাঁচানো। তিনি বলেন, এটি কেবল শুরু। গতরাতে চীন থেকে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। এই টিকা এসেছে বাণিজ্যিক চুক্তির আওতায়। বাংলাদেশ দেড় কোটি ডোজ টিকা কিনেছে চীন থেকে।

এই যখন অবস্থা, তখন সাতক্ষীরা থেকে একটি মর্মস্পর্শী খবর এলো। একজন করোনা রোগী আত্মহত্যা করেছেন। চিকিৎসা ব্যয় মেটাতে না পেরে আত্মহত্যা করেছেন নাকি পারিবারিক কলহের জেরে আত্মহত্যা করেছেন তা স্পষ্ট নয়। তার নাম আজগর আলী। বয়স ৫৫। ঘটনাটি ঘটেছে কলারোয়া উপজেলার ইলিশপুর গ্রামে। আত্মহত্যার আগে তিনি একটি চিরকুট লিখে যান। কলারোয়া থানার এসআই রেজাউল ইসলাম জানান, এই চিরকুট তারা উদ্ধার করেছেন। থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় করোনা আরও ১৩৪ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এ সময় শনাক্ত হয়েছেন ছয় হাজার ২১৪ জন।

XS
SM
MD
LG