অ্যাকসেসিবিলিটি লিংক

যানজটে স্থবির ঢাকা, করোনায় কাহিল


ঢাকার সড়কে যানজটের চিত্র

প্রায় দু'কোটি মানুষের শহর রাজধানী ঢাকা। বরাবরই থাকতো প্রাণচঞ্চল। এখন একদিকে যানজটে স্থবির। অন্যদিকে করোনায় কাহিল। বিশেষজ্ঞরা বলছেন, গত দু' সপ্তাহে ঢাকার চিত্র সম্পূর্ণ পাল্টে গেছে। বিপুল সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে যাচ্ছেন। ঠাঁই নেই কোনো হাসপাতালে। আত্মীয়-স্বজনদের নিরন্তর ছোটাছুটি হাসপাতাল থেকে হাসপাতালে। এ্যাম্বুলেন্সও চলতে পারছে না স্বাভাবিক গতিতে। রোগীদের অন্তহীন ভোগান্তি। শনাক্ত রোগীদের মধ্যে ৩৮ ভাগই ঢাকার।

গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরসহ জেলায় শনাক্ত হয়েছেন তিন হাজার ২৭১ জন। মারা গেছেন ৩২ জন। ঢাকায় করোনা ডেডিকেটেড ১০টি সরকারি হাসপাতালেই আইসিইউ বেডের সংকট। সরকারি কর্মচারী হাসপাতালে একটি ও রাজারবাগ পুলিশ হাসপাতালে তিনটি বেড খালি আছে বলে জানিয়েছে স্বাস্থ্য দপ্তর । প্রত্যেকটি হাসপাতালেই অতিরিক্ত রোগী ভর্তি রয়েছেন। বেডের জন্য সিরিয়াল দিয়ে অপেক্ষা করছেন শত শত রোগী।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্টার ও করোনা ইউনিটে দায়িত্ব পালনকারী চিকিৎসক ডা. ফরহাদ হাসান চৌধুরী মারুফ সংবাদমাধ্যমকে বলেছেন, অবস্থা এমনই একজন রোগী মারা যাচ্ছেন, তার জায়গায় আরেকজন রোগী রাখা হচ্ছে। আধাঘণ্টা কোনো বেড খালি আছে এমন রেকর্ড গত দু'সপ্তাহ ধরে নেই। শুধু ঢাকা মেডিকেলে নয়, সবকটা হাসপাতালের চিত্র প্রায় একই। ৩০ জেলায় আইসিইউ-এর কোনো ব্যবস্থা নেই। এসব জেলার রোগীরা যাচ্ছেন অন্য জেলায়। ঢাকায়ও আসছেন অনেকেই।

সর্বশেষ স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছে, গত একদিনে দেশে মৃত্যু বেড়েছে। এসময় মারা গেছেন ২০৪ জন। নমুনা পরীক্ষা কম হওয়ায় আক্রান্ত হয়েছেন আট হাজার ৪৮৯ জন। একদিন আগে ৪১ হাজার ৯৪৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ২১৪ জনের।

উল্লেখ্য যে, বাংলাদেশ এখন সংক্রমণের দিক থেকে বিশ্বে ২৮তম। এশিয়ায় ৭ম স্থানে। দু'সপ্তাহ আগেও বাংলাদেশ ৩০ তম স্থানে ছিল।জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, সামনের লকডাউন হবে কড়া। এসময় শিল্পকারখানা বন্ধ থাকবে। আটদিন বিরতির পর ২৩শে জুলাই থেকে ৫ই আগস্ট পর্যন্ত লকডাউন কার্যকরের কথা আগেই ঘোষণা করা হয়েছে।

XS
SM
MD
LG