অ্যাকসেসিবিলিটি লিংক

২০২০-২১ অর্থবছরে ২০ হাজার ৬০০ কোটি কালো টাকা বৈধ করেছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ


বাংলাদেশের সদ্য সমাপ্ত ২০২০-২১ অর্থবছরে ২০ হাজার ৬০০ কোটি অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা স্বল্প শুল্কে বৈধ বা সাদা করেছেন প্রায় বারো হাজার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

সরকারের শুল্ক আদায়ের দায়িত্বে থাকা রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের বরাতে বুধবার অনলাইন সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য জানিয়ে বলা হয়েছে দেশের ইতিহাসে এক বছরে এত কালো টাকা আগে কখনও সাদা করা হয় নাই। খবরে বলা হয়েছে এই পরিমাণ কালো টাকা সাদা করায় ১০ শতাংশ কর আদায়ের মাধ্যমে মোট দুই হাজার কোটি টাকার রাজস্ব সংগ্রহ করেছে সরকার। যারা কাল টাকা সাদা করেছেন তাঁদের মধ্যে গাড়ি আমদানি কারক, ডাক্তার, সরকারি চাকরিজীবী, তৈরি পোশাক রপ্তানিকারক, ব্যাংকের স্পন্সর ডিরেক্টর, স্বর্ণ ব্যবসায়ী ও ঠিকাদারসহ আরও অনেকে রয়েছেন বলে খবরে উল্লেখ করা হয়। তবে সুশীল সমাজ ও অর্থনীতিবিদরা বছরের পর বছর ধরে চলতে থাকা কালো টাকা সাদা করার এই পদ্ধতির বিরোধিতা করে আসছেন। তাঁদের মতে ঢালাও এবং কম কর হারে কালোটাকা সাদা করার সুযোগ সৎ করদাতাদের কর দেওয়ায় নিরুৎসাহিত করছে। সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি এর সম্মানিত ফেলো ড. মোস্তাফিজুর রহমানের কাছে কালো টাকা সাদা করার আব্যাহত সুযোগ দেয়ার বিষয়ে ভয়েস অফ অ্যামেরিকার তরফে তাঁর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন এ ধরনের প্রক্রিয়া কোন ভাবেই কাম্য হতে পারেনা।

জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন গেলো ২০২০-২১ অর্থবছরের মত চলতি ২০২১-২২ অর্থবছরেও কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। তবে চলতি অর্থবছরে কর বাড়ানোর পাশাপাশি কিছু নতুন শর্ত আরোপ করা হয়েছে বলে তাঁরা উল্লেখ করেন।

XS
SM
MD
LG