অ্যাকসেসিবিলিটি লিংক

পোল্যান্ড বেলারুশের বিরুদ্ধে সীমান্ত সন্ত্রাসের অভিযোগ তুলেছে


মধ্যপ্রাচ্য এবং অন্যান্য দেশ থেকে আসা অভিবাসীরা বেলারুশ-পোল্যান্ড সীমান্তে শীত থেকে রক্ষা পাবার চেষ্টা করছেন। নভেম্বর ০৯, ২০২১।

ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোর সদস্য পোল্যান্ড বুধবার জানিয়েছে, তারা তাদের সীমান্ত লঙ্ঘন করার প্রচেষ্টা বাড়তে দেখেছে এবং বেলারুশের দিকে শত শত অভিবাসীকে পাঠিয়ে দিয়েছে। ইউরোপে নতুন অভিবাসী সঙ্কট উস্কে দেবার জন্য মিনস্ককের (বেলারুশের রাজধানী) বিরুদ্ধে 'রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের' অভিযোগ এনেছে পোল্যান্ড।

সীমান্তে আটকে পড়া দুই হাজারের বেশি আভিবাসীকে নিয়ে উদ্বেগ বেড়েছে, যাদের মধ্যে মধ্যপ্রাচ্য থেকে আসা কুর্দিরাই বেশি। জাতিসংঘ তাদের দুর্দশাকে অসহনীয় বলে অভিহিত করেছে এবং পদক্ষেপ নেবার দাবি জানিয়েছে।

পশ্চিমা দেশগুলোর সরকার বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেষ্কোর বিরুদ্ধে, তার দেশে যেতে অভিবাসীদের প্রলুব্ধ করার এবং পরে তাদের পোল্যান্ড পাড়ি দেবার জন্য পাঠিয়ে দেবার অভিযোগ এনেছে। নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসাবে লুকাশেষ্কো তা করেছেন বলে অভিযোগ পশ্চিমা সরকারগুলোর।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি এক সংবাদ সম্মেলনে বলেন, 'আমাদের অবশ্যই পরিষ্কার হতে হবে যে, আমরা এখানে যার সম্মুখীন হচ্ছি তা রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের বহি:প্রকাশ'। রাজধানী ওয়ারশতে অনুষ্ঠিত ঐ সংবাদ সম্মেলনে তার সঙ্গে সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রধান চার্লস মিশেল উপস্থিত ছিলেন।

মিশেল বলেন, বেলারুশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞাগুলো টেবিলে রয়েছে এবং সোমবার বিষয়টি নিয়ে ইইউ সদস্যরা আলোচনা করবে।

( এএফপি )

XS
SM
MD
LG