অ্যাকসেসিবিলিটি লিংক

পম্পেও আজ ইসরাইলের দখলকৃত পশ্চিম তীরে গেলেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আজ দখলকৃত পশ্চিম তীরে ইসরাইলী বসতি এলাকা পরিদর্শন করেছেন। তিনিই হচ্ছেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ কর্মকর্তা, যিনি পশ্চিম তীরে গেলেন।এর আগে পম্পেও আজ বলেছেন যে, যুক্তরাষ্ট্র মনে করে ইসরাইলকে বর্জন এবং পরিহার করার পক্ষের আন্দোলন মূলত ইহুদি বিরোধী। জেরুজালেমে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহুর পাশে দাঁড়িয়ে পম্পেও বলেন এই প্রচেষ্টাকে যে সব সংগঠন সমর্থন করে, পররাষ্ট্র দপ্তর তাদেরকে অবিলম্বে চিহ্নিত করে তাদের সরকারি অর্থায়ন বন্ধ করার জন্য পদক্ষেপ নেবে।

ফিলিস্তিনিদের নেতৃত্বে Boycott, Divestment and Sanctions সংক্ষেপে BDS আন্দোলনের সমর্থকরা বলছেন, এটি হচ্ছে ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে এক ধরণের প্রতিবাদ এবং এটি ১৯৮০’র দশকের বর্জন আন্দোলনের আদলে করা হয়েছে যা দক্ষিণ আফ্রিকাকে বর্ণবাদের পরিসমাপ্তি ঘটাতে চাপ দিয়েছিল। সংগঠকরা এ কথা অস্বীকার করেছেন যে BDS আন্দোলন ইহুদি বিরোধী। ইসরাইল বলছে এই আন্দোলনের অর্থ হচ্ছে সেমিটিজমকে অবৈধ করে নিশ্চিহ্ন করে দেয়া। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন, আগেকার নীতি পরিহার করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদান, যুক্তরাষ্ট্রের দূতাবাস সেখানে সরিয়ে আনা এবং পশ্চিম তীরে ইসরাইলের বসতি স্থাপনকে অবৈধ মনে না করার মতো যে সব পদক্ষেপ নিয়েছে, নেতেনইয়াহু এবং পম্পেও সে জন্যে পরস্পরকে অভিনন্দন জানান।

পম্পেও আজ বলেছেন যে, তিনি গোলান মালভূমিতে যাবেন, যা কীনা ইসরাইল ১৯৬৭ সালে সিরিয়ার কাছ থেকে ছিনিয়ে নিয়ে দখল করে রেখেছে। পম্পেও বলেন, ইসরাইলের এই অংশটির প্রতি স্বীকৃতি প্রদানের যে সিদ্ধান্ত প্রেসিডেন্ট ট্রাম্প নিয়েছেন, তা এটিকে ঐতিহাসিক গুরুত্ব প্রদান এবং বাস্তবতাকে স্বীকার করে নেয়া। ইসরাইল যে গোলান মালভূমি অধিগ্রহণ করে রেখেছে, সে বিষয়টি এখনও আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। পম্পেও এর পর সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং সৌদি আরব সফর করবেন।

XS
SM
MD
LG