অ্যাকসেসিবিলিটি লিংক

আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতি পম্পেওর শান্তির আহ্বান


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের সংঘাতের কুটনৈতিক নিস্পত্তি করতে আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতি অনুরোধ জানান। ওয়াশিংটনে অস্ত্র বিরতির মধ্যস্থতা সত্বেও সেখানে দু মাস ধরে সহিংসতা অব্যাহত রয়েছে। গতকাল ভারত সফরের সময়ে পম্পেও টেলিফোনে পৃথক পথক ভাবে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী  নিকোল পাশিনিয়া এবং আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে টেলিফোনে কথা বলেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের সংঘাতের কুটনৈতিক নিস্পত্তি করতে আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতি অনুরোধ জানান। ওয়াশিংটনে অস্ত্র বিরতির মধ্যস্থতা সত্বেও সেখানে দু মাস ধরে সহিংসতা অব্যাহত রয়েছে। গতকাল ভারত সফরের সময়ে পম্পেও টেলিফোনে পৃথক পথক ভাবে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়া এবং আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে টেলিফোনে কথা বলেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের এক বিবৃতিতে জানানো হয় যে পম্পেও নেতাদের উপর এ ব্যাপারে চাপ দেন যে তারা যেন বৈরিতা বন্ধ করার এবং কুটনৈতিক সমাধানে পৌঁছুনোর ব্যাপারে তাঁদের প্রতিশ্রুতি মেনে চলেন।

গতকাল এ দুটি দেশ পরস্পরকে এই বলে দোষারোপ করে যে পম্পেওর মধ্যস্ততায় আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে অস্ত্রবিরতিতে সম্মত হবার পরও নাগোরনো কারাবাখের অদূরে তারা আক্রমণ চালিয়েছে। বিতর্কিত অঞ্চলে অস্ত্র বিরতির রুশ প্রচেষ্টা দু বার ব্যর্থ হবার পর ২৪শে অক্টোবর ওয়াশিংটনে এই বৈঠকের আয়োজন করা হয়। ঐ বিবাদিত অঞ্চলে লড়াই বন্ধ করার জন্য বিশ্ব নেতৃবৃন্দের আহ্বানের সঙ্গে পম্পেওও যোগ দেন। বিশ্বের নেতারা বড় রকমের যুদ্ধ বন্ধ করতে চাইছেন যাতে সম্পৃক্ত রয়েছে আজারবাইজানের মিত্র দেশ তুরস্ক, এবং আর্মেনিয়ার সঙ্গে যার প্রতিরক্ষা চুক্তি রয়েছে সেই দেশ রাশিয়া। এই সহিংসতা চলছে কতকগুলো পাইপলাইনের কাছে যেখান থেকে আজারবাইজানের তেল এবং গ্যাস বিশ্ব বাজারে রপ্তানি করা হয়।

XS
SM
MD
LG