অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প মনোনীত পররাষ্ট্রমন্ত্রী পদে পম্পেও'র সেনেট শুনানি


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী পদে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নিযুক্ত প্রার্থি সি আই’এর পরিচালক মাইক  পম্পেও তাঁর মনোনয়ন অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের  সেনেট কমিটির সামনে উপস্থিত হন। সাক্ষ্য দান কালে তিনি রাশিয়ার বিরুদ্ধে শক্ত অবস্থান নেওয়ার কথাই বললেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী পদে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নিযুক্ত প্রার্থি সি আই’এর পরিচালক মাইক পম্পেও তাঁর মনোনয়ন অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের সেনেট কমিটির সামনে উপস্থিত হন। সেখানে তিনি সেনেটরদের কঠিন প্রশ্নের সম্মুক্ষীন হন । তবে সাক্ষ্য দান কালে তিনি রাশিয়ার বিরুদ্ধে শক্ত অবস্থান নেওয়ার কথা বলেন।

তিনি ইঙ্গিত দিয়েছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প যদি রাশিয়ার হস্তক্ষেপ সংশ্লিষ্ট তদন্তের বিশেষ কৌসুলি রবার্ট মুলারকে কাজ থেকে অব্যাহতি দেন, তবেও তিনি পদত্যাগ করবেন না।

তিনি বলেন, আমি মনে করি যুক্তরাষ্ট্রের একজন উর্ধতন কূটনীতিক হিসেবে আমার দ্বায়িত্ব এবং কর্তব্য অনেক গুরুত্বপূর্ন বিশেষ করে এ সময়ের ঘরোয়া রাজনৈতিক সংকট এ ।

তাঁর স্বাক্ষ্যদানের সময় পম্পেও সেনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটিকে বলেন , রাশিয়ার আগ্রাসন সত্বেও বছরের পর বছর নমনীয় নীতি গ্রহণ করার কারণে দেশটি আগ্রাসী আচরণ চালিয়ে যাচ্ছে । সেটি এখন শেষ হবে।

আলোচনায় উত্তর কোরিয়া ও ইরানের বিষয়টিও উঠে আসে। প্রেসিডেন্ট ট্রাম্প এবং তাঁর প্রাক্তন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলার্সনের মধ্যে মতভেদের কারণে তাঁকে গত মাসে বরখাস্ত করা হয়।

তবে International Crisis Group এর স্টিফেন পম্পার বলছেন যে পম্পেওর নিয়োগ অনুমোদন লাভ করলে , তিনি ঐ ধরণের অসুবিধার সম্মুখীন হবেন না। তিনি বলেন পররাষ্ট্র বিভাগ , যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির পুরোগামি । তবে সেই কাজটি রেক্স টিলার্সনে পক্ষে করা দূরুহ ছিল কারণ এই কথাটা জানা ছিল যে তাঁর এবং প্রেসিডেন্টের মধ্যে দূরত্ব ছিল অনেক।

XS
SM
MD
LG