অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী পম্পেও এখন ইউরোপ ও মধ্যপ্রাচ্য সফরে


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী ইউরোপ ও মধ্যপ্রাচ্যে তাঁর ১০ দিন ব্যাপী সফরের শুরুতেই আজ প্যারিসে গিয়ে পৌঁছেছেন। এই সফরের সময়ে সন্ত্রাস বিরোধীতা এবং ধর্মীয় স্বাধীনতার উপর আলোকপাত করা হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন সম্ভাব্য বিজয়ী বলে ঘোষিত হবার প্রায় এক সপ্তাহ পর এই সফর শুরু হলো। এরই মধ্যে পম্পেও যে সব দেশে সফর করতে যাচ্ছেন সে দেশগুলোসহ বহু দেশের নেতারাই জো বাইডেনকে নব-নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে অভিনন্দন জানিয়েছেন। এ সপ্তাহর গোড়ার দিকে পররাষ্ট্র মন্ত্রীকে সাংবাদিকরা ক্ষমতা হস্তান্তরন টিমের সঙ্গে কাজ করা সম্পর্কে প্রশ্ন করলে তিনি বলেন, “খুব ভালো ভাবেই দ্বিতীয়বার ট্রাম্প প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরিত করা হবে”। এই মন্তব্যের পর পম্পেও নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নাম উল্লেখ না করেই বলেন জানুয়ারির ২০ তারিখে যে প্রেসিডেন্ট দায়িত্ব নেবেন সে ব্যাপারে পররাষ্ট্র বিভাগ সাফল্যের সঙ্গেই প্রস্তুত থাকবে।

এই সফরের প্রাক্কালে ফোনের এক ব্রিফিং এ যখন জানতে চাওয়া হয় যে, তিনি কি সে সব দেশে ট্রাম্পের দ্বিতীয় বারের প্রশাসনের পরিকল্পনা নিয়ে কথা বলবেন, তখন পররাষ্ট্র বিভাগের একজন পদস্থ কর্মকর্তা বলেন পম্পেও তো এখনো পররাষ্ট্র মন্ত্রী। আমাদের তো সরকারের ধারাবাহিকতা রয়েছে এবং পম্পেও তাঁর মিশনের প্রতিই নজর দিচ্ছেন। প্যারিসে পম্পেও ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ এবং পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভ লে দ্রায়ান এবং অন্যান্য কর্মকর্তার সঙ্গে দেখা করবেন।

পররাষ্ট্র বিভাগের মতে এর লক্ষ্য হচ্ছে অর্থনৈতিক ও নিরাপত্তা বিষয়ে এবং সন্ত্রাসবিরোধীতা ও আন্তর্জাতিক হুমকি নিয়ে অ্যাটল্যান্টিক মহাসাগরের দু পাশে আমাদের বন্ধন দৃঢ় করা। পররাষ্ট্র দপ্তরের একজন শীর্ষ কর্মকর্তা বলছেন, তিনি সম্প্রতি ফ্রান্সে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্প স্তবক অর্পণ করবেন।

XS
SM
MD
LG