অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সফরের প্রান্তিক পর্বে পোপ এখন ফিল্যাডেলফিয়ায়


আজ শনিবার পোপ ফ্রান্সিস ফিল্যাডেলফিয়ায় গিয়েছেন । সেখানে তিনি তাঁর এই যুক্তরাষ্ট্র সফরের সব চেয়ে গুরুত্বপূর্ণ শ্রোতা অর্থাৎ পরিবারের প্রতি আলোকপাত করবেন।

যুক্তরাষ্ট্র সফরে এটি হচ্ছে তাঁর তৃতীয় যাত্রা বিরতি। এর আগে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলোচনা করেছেন , কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছেন এবং নিউ ইয়র্ক সিটির বিখ্যাত ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ভাষণ দিয়েছেন।

ওয়াশিংটন এবং নিউ ইয়র্কে বিশ্বের অনেক ক্ষমতাবান নেতাদের উদ্দেশ্যে ভাষণ দেবার পর এবং তাদেরকে পরিবেশ ও দরিদ্র লোকদের প্রতি যত্নশীল হবার আহ্বান জানানোর পর ফ্রান্সিস World Meeting of Families শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে এসছেন যেখানে পারিবারিক জীবন যাপন এবং অন্যান্য সামাজিক বিষয়ের ওপর আলোকপাত করা হবে।

প্রতি তিন বছর ভ্যাটিকান চার্চ এই ধরণের সম্মেলনের আয়োজন করে থাকে এবং এ বছর এই সম্মেলন যুক্তরাষ্ট্রে এই প্রথম। এটি এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন যুক্তরাষ্ট্রে এবং বিশ্বের অনেক দেশেই সমলিঙ্গ বিয়ের ব্যাপারে জনসনসমর্থন সহ নানান রকম সামাজিক পরিবর্তন ঘটছে যা কীনা দীর্ঘ দিন ধরে লালিত ধর্মীয় শিক্ষা ও বিশ্বাসের পরিপন্থি।

ফিলেড্যালফিয়ার প্রধান ক্যাথলিক চার্চ Cathedral Basilica of Saints Peter and Paul, এ গণপ্রার্থনায় ফ্রান্সিস সমবেত লোকজনকে পরিবারের দিকে , বিয়ের জন্য প্রস্তুত নারী পুরুষের উদ্দেশ্যে এবং তরুণ তরুণীদের উদ্দেশ্য ভাষণ দেন।

এর আগে নিউ ইয়র্কে তাঁর ধর্মীয় অভিভাষণে ফ্রান্সিস বলেন ঈশ্বরের লোকজনকে তাঁদের ভেতরে ঈশ্বরের উপস্থিতির আলো অনুভব করতে হবে। তিনি নিজেদের নিয়ে ব্যস্ত না থেকে অভাবী লোকদের দিকে নজর দেওয়ার জন্য সমবেত ভক্তদের প্রতি আহ্বান জানা্ন।

XS
SM
MD
LG