অ্যাকসেসিবিলিটি লিংক

“ক্রাইমিয়া ইউক্রেনের অংশ ছিল, আছে এবং থাকবে”: পরোশেঙ্কো


ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো বলছে ক্রাইমিয়া ইউক্রেনিয়ান ছিল , আছে এবং থাকবে । কোটিপতি এই ব্যবসায়ী , আজ শনিবার রাজধানী কিয়েফে সংসদ ভবনের সামনে শপথ গ্রহণ করেন। সোভিয়েট ইইনয়ন থেকে বেরিয়ে আসার পর , তিনিই হচ্ছেন ইউক্রেনের পঞ্চম প্রেসিডেন্ট । তাঁর শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের নের্তৃবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিরা ।

মি পোরোশেঙ্কো এই অনুষ্ঠানে দেওয়া তাঁর ভাষণে বলেন , তিনি রাশিয়ার ক্রাইমিয়ার অধিগ্রহণকে মেনে নেব্নে না। মস্কো এ বছরের গোড়ার দিকে কৃষ্ণ সাগরের ঐ উপদ্বীপে সৈন্য পাঠিয়ে , মার্চ মাসে এর নিয়ন্ত্রণ গ্রহণ করে।

ইউক্রেনের নতুন নেতা দেশের পুর্বাঞ্চলে তাঁর স্বদেশবাসীর সঙ্গে সংলাপের প্রত্যয় প্রকাশ করেন। সেখানেই রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সৈন্যদের সংঘাত হয়েছে। তিনি যোদ্ধাদের প্রতি আত্মসমর্পণ করার বিনিময়ে সাধারণ ক্ষমা ঘোষণার কথা বলেন ।

তিনি বলেন যে তিনি ইউক্রেনে শান্তি ও একতা আনতে চান সেই জন্যে তিনি শান্তি পরিকল্পনা দিয়েই তাঁর দায়িত্ব শুরু করছেন।

২৫শে মে নির্বাচনে মি পোরোশেঙ্কো সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করেন। সেখানে তাঁর ২০ জন প্রতিদ্বন্ন্দ্বি ছিলেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ঐ শপথ গ্রহণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন , ইউক্রেনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জেওফ্রে পায়া্ট এবং সেনেটর জন ম্যাকেইন। দিনে আরও পরের দিকে মি বাইডেন ঘোষণা করেন যে যুক্তরাষ্ট্র কিয়েভ সরকারকে আরও চার কোটি আশি লক্ষ ডলার ঋণ দেবে।
XS
SM
MD
LG