অ্যাকসেসিবিলিটি লিংক

পোটোম্যাক থেকে পদ্মা-গঙ্গা: পর্ব ৪


যুক্তরাষ্ট্রের আদিবাসী ক্রেয়োল বা ক্যারিবীয় অঞ্চলের ইউরোপিয় ও কৃষ্নাঙ্গদের মিশ্র জাতিগোষ্ঠীর পরিচিতি নির্নায়ক কিংবদন্তী ব্যক্তিত্ব দারুন জনপ্রিয় রন্ধনশিল্পী এবং একই সঙ্গে ইতিহাসখ্যাত নাগরীক অধিকার নেত্রি নিউ অরলিন্সের Dooky Chase’s রেস্তোরাঁ মালিক কুইন অফ ক্রেয়োল কুযীন নামে খ্যাত লিয়া চেইয প্রয়াত হ’লেন জুনের এক তারিখে ৯৬ বছর বয়সে ।

বাবা মায়ের চৌদ্দ সন্তানের অন্যতম চেইয জন্মেছিলেন নিউ অরলিন্সে জানুয়ারীর ৬ তারিখে ১৯ শ’ ২৩সালে । হাই স্কুল পাশ করবার পর চেইয এ্যামেচার বক্সার প্রতিযোগিতার আয়োজক হিসেবে কাজ করেন, রেস হর্স বোর্ডে বুকি হিসেবে দায়িত্ব পালন করেন এবং তার পর ফ্রেন্চ কোয়ার্টার রেস্তোরাঁয় চাকরি করেন এবং ঐ ওখান থেকে খাদ্য এবং রন্ধন শিল্প বিষয়ে তাঁর আগ্রহ সৃষ্টি হয় । তেইশ বছর বয়েসে স্থানীয় সঙ্গীত শিল্পি এডগার ডুকী চেইযের সঙ্গে বিয়ে হয় তাঁর । তাঁর শ্বশুরের একটা লটারী বিক্রির স্টল ছিলো যেখানে তাঁর শ্বশুর নিজ স্ত্রীর হাতে তৈরি স্যান্ডুইচ বিক্রি করতেন । পরবর্তীতে শ্বশুরের ঐ স্যান্ডুইচ বিক্রির স্টলটিকেই মোটামুটি একটা রেস্তোরাঁ হিসেবে গড়ে তোলেন পুত্রবধূ লীয়া চেইয।

ষাইটের দশক অবধি নিউ অরলিন্সে নাগরীক অধিকার আন্দোলন কার্যক্রম নিষিদ্ধ থাকলেও ঐ সময়টাতেও অধিকার আন্দোলন অন্তর্গত মিশ্র বর্ণের লোকজন ঐ Dooky Chase’s রেস্তোরাঁতে মাঝে মধ্যে জড়ো হয়ে নিজেদের কর্মকৌশল নিয়ে আলোচনা ক’রতেন ,কর্মসূচী নির্ধারন সংশ্লিষ্ট সিদ্ধান্তও গৃহিত হ’লো ওখানেই । একটা সময় এলো যখন কিনা ঐ Dooky Chase’s রেস্তোরাঁ এলাকার নাগরীক অধিকার আন্দোলনের প্রাণকেন্দর হয়ে গড়ে ওঠে । থার্গুড মার্শাল এবং ডক্টর মার্টীন লুথার কিং জুনিয়রের মতো নাগরিক আন্দোলন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গও এক সময় লিয়া চেইযের রেস্তোরাঁয় আতিথ্যে আপ্যায়িত হয়েছেন । অসংখ্য টি শোতে সাক্ষ্যাৎকার অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন লিয়া চেইয – অসঁবার জাতিয় পর্যায়ের পুরস্কার সম্মননায় ভুষিত হয়েছেন একাধারে রন্ধণ শিল্পী এবং নাগরিক আন্দোলনের মহিয়সী এই নারী। রন্ধন শিল্প নিয়ে বিস্তুর বইও রয়েছে তাঁর । আমরা তাঁর আত্মার মঙ্গল কামনা করছি- তাঁর স্মৃতির প্রতি শ্দ্ধা নিবেদন ক’রছি ।

please wait

No media source currently available

0:00 0:06:06 0:00


XS
SM
MD
LG