অ্যাকসেসিবিলিটি লিংক

সেপ্টেম্বর ১১'র সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণ করলেন বাইডেন


প্রেসিডেন্ট জো বাইডেন, ফার্স্ট লেডি জিল বাইডেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা এবং অন্যান্যরা ১১ই সেপ্টেম্বর, ২০০১, নিউ ইয়র্কে সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দেন।১১ সেপ্টেম্বর ২০২১।

শনিবার প্রেসিডেন্ট জো বাইডেন ১১ই সেপ্টেম্বর, ২০০১-এর ২০তম বার্ষিকী স্মরণে আধুনিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার তিনটি স্থান পরিদর্শন করছেন।ঐ তিনটি স্থানেই ভাব গম্ভীর পরিবেশে ২০তম বার্ষিকী পালন করা হচ্ছে।

চারটি বিমান নিয়ে ১৯ জন ছিনতাইকারীর সন্ত্রাস যে স্থানগুলো থেকে আফগানিস্তানে আমেরিকার ২০ বছরের সম্পৃক্ততার সুত্রপাত ঘটিয়েছিল ফার্স্ট লেডি জিল বাইডেনকে সঙ্গে নিয়ে প্রেসিডেন্ট বাইডেন সে স্থানগুলোতে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। নিউইয়র্ক সিটি ও রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, কড়া নিরাপত্তার মধ্যে প্রেসিডেন্ট বাইডেনের প্রথম যাত্রাবিরতি নিউ ইয়র্ক সিটিতে। যদিও মেয়র বিল ডি ব্লাসিও জোর দিয়ে বলেছেন যে নিউইয়র্কের বিরুদ্ধে "কোন নির্দিষ্ট এবং বিশ্বাসযোগ্য হুমকি নেই।"

পূর্ব রেকর্ডকৃত বক্তব্যে আজকের এই গুরুত্বপূর্ণ দিনটিতে প্রেসিডেন্ট বাইডেন ক্রমবর্ধমান বিভাজিত আমেরিকাতে আবারও ঐক্যের আহ্বান জানান।

তিনি বলেন, “আমাদের পরিচিতি ঐক্যের মাধ্যমে”। "আমেরিকার সবচেয়ে ভাল দিক এটি - আমার কাছে, সেপ্টেম্বর ১১ এর ঘটনার মূল শিক্ষা এটি যে, আমাদের সবচেয়ে দুর্বল সময়ে, যে টানাপোড়েনের বিভিন্ন ঘটনা আমাদের মানবিক দিকটিকে জাগিয়ে তোলে, আমেরিকার সত্বার লড়াইয়ে, ঐক্যই আমাদের সর্বশ্রেষ্ঠ শক্তি।ঐক্য মানে এই নয় যে আমাদের সবাইকে একমত হতে হবে। আমাদের অবশ্যই একে অপরের প্রতি এবং এই জাতির প্রতি মৌলিক সম্মান এবং বিশ্বাস থাকতে হবে। ”

বাইডেন দিনের শুরুতে নিউইয়র্ক সিটিতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের স্থানে যান যেখানে দুই দশক আগে সেপ্টেম্বরের সেই রৌদ্রোজ্জ্বল সকালে উত্তর ও দক্ষিণ টাওয়ারে দুটি বিমান বিধ্বস্ত হয়েছিল।

শনিবার সকালে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন এবং বারাক ওবামা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাসহ উর্ধ্বতন কর্মকর্তারা সেখানে তাঁর সঙ্গে যোগ দেন।

বাইডেন এরপর পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের একটি মাঠে শ্রদ্ধা নিবেদন করেন।ঐ মাঠে সেইসব যাত্রীর প্রতি শ্রদ্ধা জানান যারা বিমানের ছিনতাইকারীদের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন যখন তারা ফ্লাইটটিকে তাদের লক্ষ্য, যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের দিকে ফেরানোর চেষ্টা করে।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস শনিবার সকালে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এবং সাবেক ফার্স্ট লেডি লরা বুশের সাথে শ্যাঙ্কসভিলে সেই স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

দিনের শেষে প্রেসিডেন্ট জো বাইডেন পেন্টাগনে ৯/১১ স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করলেন।

৯/১১ তে পেন্টাগনে হামলায় নিহত ১৮৪ জনকে স্মরণ করে স্মৃতিসৌধের সামনে সাদা, বেগুনি এবং লাল রঙের পুষ্প সম্বলিত স্তবক অর্পণ করেন তিনি। এর আগে বাইডেন এবং তাঁর স্ত্রী জিল কিছুক্ষণ নীরবতা পালন করেন।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এবং তার স্বামী ডগ এমহফও একই সাথে স্মৃতিসৌধে কিছুক্ষণ নীরবতা পালন করেন। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর।

নিউইয়র্ক সিটিতে সেপ্টেম্বর ১১ স্মৃতিসৌধ এবং পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের ফ্লাইট 93 মেমোরিয়াল পরিদর্শন করার পর এটি ছিল বাইডেনের দিনের তৃতীয় এবং শেষ পরিদর্শন। এরপর তিনি উইলমিংটন, ডেলাওয়্যারে তাঁর বাড়িতে সপ্তাহান্তের বাকি সময় কাটাবেন।

XS
SM
MD
LG