অ্যাকসেসিবিলিটি লিংক

মালিতে সেনা অভ্যুত্থানের মুখে প্রেসিডেন্টের পদত্যাগ


মঙ্গলবার মালির রাজধানীতে সৈন্যরা প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার এবং প্রধানমন্ত্রী বৌবৌ সিসেকে বন্দি করে। ভয়েস অফ আমেরিকার ফ্রেঞ্চ টু আফ্রিকা বিভাগের একজন সংবাদদাতা জানিয়েছেন যে প্রেসিডেন্টকে বামাকোতে  তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করা হয় এবং ১৫ কিলোমিটার দূরে কাটি শহরের একটি সামরিক শিবিরে নিয়ে যাওয়া হয়

কিছুক্ষণ আগে পাওয়া এক খবরে জানা গেছে যে সেনাবিদ্রোহের মুখে মালির প্রেসিডেন্ট পদত্যাগের কথা ঘোষণা করেছেন। এর আগে মঙ্গলবার মালির রাজধানীতে সৈন্যরা প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার এবং প্রধানমন্ত্রী বৌবৌ সিসেকে বন্দি করে। ভয়েস অফ আমেরিকার ফ্রেঞ্চ টু আফ্রিকা বিভাগের একজন সংবাদদাতা জানিয়েছেন যে প্রেসিডেন্টকে বামাকোতে তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করা হয় এবং ১৫ কিলোমিটার দূরে কাটি শহরের একটি সামরিক শিবিরে নিয়ে যাওয়া হয়। সিসেকেও একই শিবিরে নিয়ে যাওয়া হয়। দিনে আরও আগের দিকে কাটি ঘাঁটিতে বন্দুক লড়াই শুরু হয়। মালির সংবাদদাতা ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন যে সৈন্যরা বিশৃঙ্খল হয়ে ওঠে , তার অস্ত্রভান্ডারে প্রবেশ করে বন্দুক নিয়ে শূন্যে গুলি ছোঁড়ে এবং ঐ শিবিরকে বিচ্ছিন্ন করে ফেলে। তবে এই অশান্ত অবস্থায়ও কারও হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

এ দিকে পশ্চিম আফ্রিকার অর্থনৈতিক ব্লক বলছে তারা মালির সঙ্গে সদস্য রাষ্ট্রগুলোর সীমান্ত বন্ধ করে দিচ্ছে এবং আর্থিক লেনদেন ও বন্ধ করছে। আফ্রিকান ইউনিয়ন অসাংবিধানিক যে কোন পদক্ষপের কড়া সমালোচনা করেছে।

XS
SM
MD
LG