অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের তালিবান-বিরোধী রাজনৈতিক আন্দোলন মনোযোগ কাড়তে ব্যর্থ হচ্ছে


ফা্ইল ফটো পাকিস্তানের চামান সীমান্তে তালিবানের পক্ষের লোকজন
(এএফপি)
ফা্ইল ফটো পাকিস্তানের চামান সীমান্তে তালিবানের পক্ষের লোকজন (এএফপি)

পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তান অঞ্চলে তালিবানের  সাবেক ঘাঁটিতে আফগানিস্তানের জঙ্গিদের কার্যক্রমের নিন্দে জানাতে হাজার হাজার লোক সমবেত হলেও এই গণসমাবেশ পাকিস্তানের সংবাদ নেটওয়ার্কের মনোযোগ আকর্ষণ করতে পারেনি। সাংবাদিক এবং অধিকার সংগঠনগুলো বলছে গত মাসের ঐ সমাবেশের সংবাদ  মিডিয়াতে যথাযথ ভাবে প্রকাশ  না পাবার কারণ হচ্ছে এই সাংগঠনিক গোষ্ঠীটি যাতে মনোযোগ কাড়তে না পারে সে জন্য দীর্ঘদিন ধরে চলে আসা সরকারের প্রচার অভিযান এবং পাকিস্তানি সংবাদমাধ্যমগুলোর উপর সরকারি চাপ।

পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তান অঞ্চলে তালিবানের সাবেক ঘাঁটিতে আফগানিস্তানের জঙ্গিদের কার্যক্রমের নিন্দে জানাতে হাজার হাজার লোক সমবেত হলেও এই গণসমাবেশ পাকিস্তানের সংবাদ নেটওয়ার্কের মনোযোগ আকর্ষণ করতে পারেনি। সাংবাদিক এবং অধিকার সংগঠনগুলো বলছে গত মাসের ঐ সমাবেশের সংবাদ মিডিয়াতে যথাযথ ভাবে প্রকাশ না পাবার কারণ হচ্ছে এই সাংগঠনিক গোষ্ঠীটি যাতে মনোযোগ কাড়তে না পারে সে জন্য দীর্ঘদিন ধরে চলে আসা সরকারের প্রচার অভিযান এবং পাকিস্তানি সংবাদমাধ্যমগুলোর উপর সরকারি চাপ।

এই সমাবেশটির পেছনে ছিল, পাশতুন তাহাফুজ (সংরক্ষণ)ব্যাপক-ভিত্তিক নাগরিক অধিকার আন্দোলন যা কীনা পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলে পাশতুনদের কাছে অত্যন্ত জনপ্রিয় । এই এলাকাতেই বছরের পর বছর পাকিস্তানের সামরিক বাহিনীর সঙ্গে তালিবানের লড়াইয়ের মাশুল দিতে হয়েছে পাশতুনদের।

এই গোষ্ঠীর নেতা তালিবান এবং সামরিক নেতৃত্বের বিষয়ে কড়া সমালোচনা করে এসেছে। তারা বলছেন তালিবানের সঙ্গে ইসলামাবাদ সরকারের দীর্ঘ দিনের সম্পর্কের জন্য রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদে সেখানকার সমাজ দীর্ঘদিনের ভুক্তভোগী। পাকিস্তানের সামরিক বাহিনী এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং বলছে যে হাজার হাজার সৈন্যও গত এক দশকে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে জীবন দিয়েছে।

পাকিস্তানের বহু শীর্ষ কর্মকর্তা পিটিএমকে এই বলে অভিযযুক্ত করেছে যে তারা বিদেশের অর্থপুষ্ট রাজনৈতিক আন্দোলন যাদের সঙ্গে আফগান ও ভারতীয় গোয়েন্দা বিভাগের সম্পর্ক রয়েছে।

XS
SM
MD
LG