অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে আফ্রিকান আমেরিকান লোকটির মৃত্যুকে কেন্দ্র করে প্রতিবাদ অব্যাহত


মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিসে পুলিশের হেফাজতে থাকার সময়ে জর্জ ফ্লয়েড নামের যে আফ্রিকান আমেরিকান লোকটি মারা যায় , তার মৃত্যুকে কেন্দ্র করে গতরাতের প্রতিবাদ বিক্ষোভ তূলনামুলক ভাবে শান্ত ছিল এবং খুব কম সহিংসতার খবর পাওয়া গেছে।

মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিসে পুলিশের হেফাজতে থাকার সময়ে জর্জ ফ্লয়েড নামের যে আফ্রিকান আমেরিকান লোকটি মারা যায় , তার মৃত্যুকে কেন্দ্র করে গতরাতের প্রতিবাদ বিক্ষোভ তূলনামুলক ভাবে শান্ত ছিল এবং খুব কম সহিংসতার খবর পাওয়া গেছে।

আগের দিনের তূলনায় নিউ ইয়র্কসহ, বিভিন্ন শহরে প্রতিবাদ বিক্ষোভ অনেকটাই শান্ত ছিল। ওয়াশিংটনের মেয়র মিউরিয়েল বাউজার জানিয়েছেন কারফিউ তুলে নেয়া হচ্ছে তবে এটা পরিস্কার হয়নি যে এই পরিবর্তন স্থায়ী কী না। ওয়াশিংটনে সামরিক পুলিশ এবং অন্যান্য ফেডারেল প্রতিষ্ঠানের আইন প্রয়োগকারী ইউনিটগুলোর উপস্থিতির কারণে ডিসি’র কর্মকর্তা এবং ফেডারেল সরকারের মধ্যে দ্বিমত প্রকাশ পেয়েছে। মেয়র বাউজার বলেছেন স্বভাবতই আমরা প্রথমেই চাই , সৈন্যরা ওয়াশিংটন ডিসি ত্যাগ করুক। শহরের কর্মকর্তারাও দাবি জানিয়েছেন যে এই প্রতিবাদ মোকাবিলায় ফেডারেল সরকারের ব্যবস্থা যেন হোয়াইট হাউজ এবং সংলগ্ন লাফায়েত স্কোয়ারের বাইরে না যায় ।

এ দিকে গত রাতে ঝড় বৃষ্টির মধ্যে ওয়াশিংটনের লাফায়েত পার্কে দু জন ন্যাশনাল গার্ড আহত হন বলে দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকা জানিয়েছে। অনুমান করা হচ্ছে আগামিকাল শনিবার ওয়াশিংটনে বড় রকমের প্রতিবাদ বিক্ষোভ হতে পারে। গতকাল মিনিয়াপলিসে ফ্লয়েডকে একজন নিবেদিত বাবা এবং পরিবার নিবিষ্ট মানুষ হিসেবে স্মরণ করা হয় । গতকালের ঐ স্মরণ সভায় নাগরিক অধিকারের সক্রিয় কর্মী জেসি জ্যাকসান, কংগ্রেসের একাধিক সদস্য এবং গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এক পর্যায় লোকজন আট মিনিট ছেচল্লিশ সেকেন্ডের জন্য নীরবতা পালন করেন । ঐ সময় ধরেই শ্বেতাঙ্গ পুলিশ ডেরেক শভিন ফ্লয়েডের গলার উপর হাঁটু চেপে বসেছিল।

নাগরিক অধিকারের নেতা অ্যাল শার্পটান বলেন এখন সময় এসছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগকে মিথ্যে প্রতিশ্রুতি দান এবং অজুহাত দেয়া বন্ধ করার। তিনি বলেন আগস্টের ২৮ তারিখে তিনি ওয়াশিংটনে একটি মিছিল আয়োজন করতে যাচ্ছেন। এই তারিখেই ৫৭ বছর আগে মার্টিন লুথার কিং একটি মিছিলের নেতৃত্ব দেন এবং তাঁর সেই বিখ্যাত , “আই হ্যাভ এ ড্রিম” ভাষণটি দেন।

মিনেসোটার হেনপিন কাউন্টির বিচারক গতকাল ঐ তিন জন পুলিশ যারা শভিনের নিপীড়নকে চুপচাপ দাঁড়িয়ে দেখেছে তাদের প্রত্যেকের জন্য জামিনের অর্থ বাবদ সাড়ে সাত লক্ষ ডলার নির্ধারণ করেছেন।

এ দিকে ফ্লয়েডের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে প্যারিস , লন্ডন , সিডনি এবং রিও দ্য জানেইরোর মতো বড় বড় শহরেও প্রতিবাদ বিক্ষোভ হয়েছে।

XS
SM
MD
LG