অ্যাকসেসিবিলিটি লিংক

কারিগরি দল নিয়ে কাতারের একটি বিমান বুধবার কাবুলে অবতরণ করেছে


কাবুল বিমানবন্দরে একটি আফগান বিমান বাহিনীর বিমানের ককপিটে বসে আছে তালিবান যোদ্ধারা। ৩১ আগস্ট ২০২১।

তালিবান আফগানিস্তান দখলের পর বিমানবন্দরের কার্যক্রম পুনরায় শুরু করার বিষয়ে আলোচনার জন্য কারিগরি দল নিয়ে কাতারের একটি বিমান বুধবার কাবুলে অবতরণ করেছে বলে এ বিষয়ে অবগত একটি সুত্র জানায়।

সূত্রটি এএফপিকে জানিয়েছে যে বিমানবন্দরে কার্যক্রম পুনরায় শুরু করার বিষয়ে আলোচনার জন্য কাতারের জেট বিমানটি কারিগরি দল নিয়ে আজ সকালে কাবুলে অবতরণ করেছে যাতে যায়।”

"যদিও কারিগরি সহায়তা প্রদানের বিষয়ে কোন চূড়ান্ত চুক্তি হয়নি, কাতারের কারিগরি দল অন্য পক্ষের অনুরোধের ভিত্তিতে এই আলোচনা শুরু করেছে। "নিরাপত্তা এবং পরিচালনা পর্যায়ে এখনও আলোচনা চলছে।"

সূত্রটি আরও জানিয়েছে যে লক্ষ্য ছিল উদ্ধার অভিযান সহ মানবিক সহায়তা এবং চলাচলের স্বাধীনতা প্রদানের জন্য ফ্লাইট পুনরায় শুরু করা।

১ লক্ষ ২৩ হাজারের ও বেশি বিদেশী এবং আফগান নাগরিক এই উদ্ধার অভিযানে বিমানে করে সে দেশ ত্যাগ করেছে । আরও অনেকে দেশ ত্যাগের জন্য মরিয়া হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, কাবুল বিমানবন্দরের অবস্থা খুবই খারাপ।বিমান বন্দরের বেশিরভাগ মুল অবকাঠামোর অবনতি ঘটেছে কিংবা ধ্বংস হয়েছে।

দুই দশকের যুদ্ধের পর সর্বশেষ আমেরিকান বাহিনী কাবুল ত্যাগ করার পর তালিবান যোদ্ধারা মঙ্গলবার খোলা আকাশে গুলি ছুঁড়ে উল্লাস প্রকাশ করে।

সাম্প্রতিক বছরগুলোতে কাতার তালিবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার আয়োজন করেছিল এবং আফগানিস্তান থেকে প্রায় ৪৩০০০ মানুষকে সরিয়ে নেওয়ার জন্য একটি ট্রানজিট পয়েন্ট ছিল।

XS
SM
MD
LG