অ্যাকসেসিবিলিটি লিংক

শুক্রবার ওয়াশিংটনে মিলিত হচ্ছেন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারতের নেতারা


জাপানের রাজধানী টোকিওতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত, এবং জাপানের নেতাদের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের সময় জাপানের প্রধানমন্ত্রী যোশিহিদে সুগা বক্তব্য রাখেন (মার্চ ১২ ২০২১)।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তির প্রেক্ষাপটে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের নেতারা শুক্রবার ওয়াশিংটনে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার গত মার্চ মাসে ভার্চুয়ালি দেখা করলেও, চার নেতা একসাথে এই প্রথম মুখোমুখি মিলিত হতে যাচ্ছেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেন, কোভিড-১৯ সংকট, জলবায়ু সংকট মোকাবেলা, উদীয়মান প্রযুক্তি ও সাইবার স্পেসে অংশীদারিত্ব এবং উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নে কোয়াড নেতৃবৃন্দ পরস্পরের সম্পর্ককে আরও গভীর করতে এবং ব্যবহারিক সহযোগিতার দিকে মনোনিবেশ করবেন।

চীন ধারাবাহিকভাবে এই অঞ্চলে সামরিক ঘাঁটি তৈরি করছে এবং সেগুলি ব্যবহার করে, গুরুত্বপূর্ণ সামুদ্রিক লেন নিয়ন্ত্রণ করছে বলে দাবি করে আসছে।

অস্ট্রেলিয়াকে পারমানবিক সাবমেরিন সরবরাহের বিষয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতি ঘোষিত চুক্তির পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন আসন্ন বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ওই চুক্তির ফলে ফ্রান্সের সাথে ডিজেল সাবমেরিন সরবরাহের চুক্তি থেকে অস্ট্রেলিয়া বেরিয়ে আসায় ফ্রান্স ক্ষুব্ধ হয়ে ওঠে এবং এর প্রতিবাদে তারা যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া উভয় দেশ থেকে তার রাষ্ট্রদূতদের ফেরত নেয়।

চীন ওই চুক্তির নিন্দা জানিয়ে একে আঞ্চলিক শান্তির জন্য ক্ষতিকর বলে অভিহিত করেছে।

XS
SM
MD
LG