অ্যাকসেসিবিলিটি লিংক

৪০০ শিক্ষার্থীর শিক্ষা-ঋণ মেটানোর ঘোষণা দিলেন কৃষ্ণাঙ্গ কোটিপতি


আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টার মোরহাউস কলেজের শিক্ষার্থীদের জন্য রবিবার দিনটা ছিল এক অন্য রকম দিন। ঐদিন তাঁদের গ্রাজুয়েশন সমাবর্তনে প্রায় ৪০০ শিক্ষার্থীর কেউই ভাবতে পারেনি, এমন আশ্চর্যজনক উপহার পেতে যাচ্ছে তারা। গ্রাজুয়েশন অনুষ্ঠানের মূল বক্তা, কোটিপতি বিনিয়োগকারী রবার্ট স্মিথ ঘোষণা দিলেন, তিনি ৪০০ স্নাতক ছাত্রদের সব ঋণ পরিশোধ করে দেবেন।

স্মিথের এমন আচমকা ঘোষণা শোনার পর উল্লাসে ফেটে পড়েন মোরহাউস কলেজের স্নাতক শিক্ষার্থীরা, যাদের মাথায় হাজার হাজার ডলার ঋণের বোঝা ছিল।

অনুষ্ঠান শুরুর আগেই ছাত্রদের বৃত্তি ও কলেজের নতুন ক্যাম্পাসের জন্য ১৫ লক্ষ্য ডলার অনুদানের কথা ঘোষণা করেন স্মিথ। তার পরেই আসে শিক্ষার্থীদের ঋণ মেটানোর প্রতিশ্রুতি, টাকার অংকে যা প্রায় ৪ কোটি।

মোরহাউস কলেজটি হলো পুরোপুরি কৃষ্ণাঙ্গ ছাত্রদের একটি কলেজ। যেখানে পড়াশুনা করেছেন, কিংবদন্তি আফ্রো-আমেরিকান মানবাধিকার কর্মী মার্টিন লুথার কিং জুনিয়র, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার ও অভিনেতা স্পাইক লি, অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক স্যামুয়েল এল. জ্যাকসন সহ আরও বিখ্যাত অনেক ব্যক্তি।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে পড়াশোনার খরচ মারাত্মক ভাবে বেড়ে গিয়েছে। ২০১৯ সালের হিসেব অনুযায়ী, আমেরিকায় পড়াশোনার খাতে মোট ঋণ দেড় লক্ষ কোটি ডলারেরও বেশি।

XS
SM
MD
LG