অ্যাকসেসিবিলিটি লিংক

বাগদাদের গ্রিন জোনে যুক্তরাষ্ট্রের দূতাবাসকে লক্ষ্য করে রকেট নিক্ষেপ


মঙ্গলবার বাগদাদের গ্রিন জোনের আশেপাশে যুক্তরাষ্ট্রের দূতাবাসকে লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হয়। ঐ অঞ্চলে সরকারী অফিস এবং অন্যান্য কূটনৈতিক দপ্তর রয়েছে।

ইরাকি কর্মকর্তারা জানিয়েছেন সাতটি রকেটের মধ্যে কমপক্ষে তিনটি যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছাকাছি থাকা কাউন্টার রকেট, আর্টিলারি এবং এনআরটিএস এবং মর্টার (সি-রাম) সিস্টেম দ্বারা বাধাপ্রাপ্ত হয়। তবে কয়েকটি রকেট বেসামরিক অঞ্চলে পড়ার ফলে এক শিশু নিহত ও কয়েকজন আহত হয়। এই ঘটনায় যুক্তরাষ্ট্রের কোন নাগরিক হতাহত হয়নি।

প্রাথমিকভাবে, সামাজিক মাধ্যমে আশাব আল-কাহফ বা "গুহার সহযোগী" নামে একটি নতুন ইরানপন্থী গোষ্ঠী যাকে ইরাকি গোয়েন্দা কাটাব হিজবুল্লাহর উপগোষ্ঠী হিসাবে বর্ণনা করে এই ঘটনার দ্বায় শিকার করেছে। তবে বেসামরিক লোকজনের হতাহতের খবর ছড়িয়ে পড়ার পর, কেএইচ এবং ইরাকি সংসদে তাদের রাজনৈতিক সহযোগী ফাতহ জোট এই হামলায় শিয়া মিলিশিয়াদের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে পৃথক বিবৃতি জারি করেছে। কোন প্রমাণ ছাড়াই উভয়ই প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনের ফলাফলের দোষ দিয়েছে।

বাগদাদে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস বুধবার এক বিবৃতিতে এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে এবং বলেছে "ইরান-সমর্থিত মিলিশিয়ারা আবারও এই হামলার কৃতিত্ব নিয়েছে।" বিবৃতিতে ইরাকি সরকারকে সহিংস সশস্ত্র দলগুলিকে জবাবদিহি করানোর আহ্বান জানানো হয়েছে।

XS
SM
MD
LG