অ্যাকসেসিবিলিটি লিংক

হেইগে তিনদিনব্যাপী ঐতিহাসিক বিচার পর্ব শুরু


আন্তর্জাতিক বিচার আদালত ICJ, হেইগে আজ বুধবার থেকে শুরু করলো রোহিঙ্গা গণহত্যা অভিযোগ নিয়ে তিনদিনব্যাপী ঐতিহাসিক বিচার পর্ব। অভিযোগনামায় বলা হয় দূ’হাজার সতেরো সালে মিয়াম্মারের সামরিক বাহিনী সেখানকার রোহিঙ্গা মূসলীন সম্প্রদায়ের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে ত্রাস সঞ্চারী নৃশংস অভিযানে।

এই গত মাসেই পশ্চিম আফ্রিকার ছোট্র একটি দেশ গাম্বিয়া জাতিসংঘের উদ্যোগে গঠিত হেইগে অবস্থিত ঐ আন্তর্জাতিক বিচার আদালত ICJ তে ঐ অভিযোগ দায়ের করে – ৫৭ সদস্য বিশিষ্ট ইসলামিক সহযোগীতা সংগঠন OIC-র পক্ষ হতে । অভিযোগনামায় গাম্বিয়া মিয়াম্মারের বিরুদ্ধে আনীত অভিযোগনামায় উল্লেখ করেছে ১৯৪৮ সালে সম্পাদীত গণহত্যা কনভেনশান সমঝোতা বিধি লংঘন করেছে মিয়াম্মার ।

গাম্বিয়ার বিচার দফতরের মন্ত্রী আবুবাকার তাম্বাদাউ বলেছেন গাম্বিয়া, মিয়াম্মারকে এটাই বলতে চায় কান্ডজ্ঞান বিবর্জিত এ হত্যাকান্ড, বর্বোরোচীত এ কর্মকান্ড বন্ধ করতে হবে ।

আন্তর্জাতিক বিচার আদালত ICJ-র এ বিচারপর্বে বিবাদী পক্ষের হয়ে সাফাই দেবেন পররাষ্ট্র দফতরের দায়িত্বের অবস্থান হতে দেশটির কার্যত: ডিফ্যাক্টো নেত্রী অন সান সূ চী। বুধবার তিনি তাঁর সরকারের যে দাবী সেই দাবী মোতাবেকই বলবেন বলে ধারণা করা হচ্ছে যে, সামরিক বাহিনীর আসল নিশানা ছিলো রোহিঙ্গা জঙ্গীরা।

XS
SM
MD
LG