অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে জাপান মিয়ানমারের সঙ্গে কাজ করবে


বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তাদের জন্মস্থান রাখাইন রাজ্যে দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে জাপান মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করে কাজ করবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নওকি।

সোমবার ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে অধ্যয়নরত সামরিক কর্মকর্তাদের উদ্দেশে জাপান ও বাংলাদেশের ৫০ বছরের বন্ধুত্ব নিয়ে এক অনলাইন লেকচারে রাষ্ট্রদূত ইতো নওকি এমন মন্তব্য করেছেন বলে বার্তা সংস্থার খবরে বলা হয়েছে । এ বিষয়ে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ও আসিয়ান দেশগুলোর মতো আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা এবং পরবর্তী ধাপ হিসেবে আস্থা তৈরির প্রক্রিয়া শুরু করা গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন । জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশের সমৃদ্ধি অর্জন এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে জাপানের প্রতিশ্রুতিবদ্ধতার বিভিন্ন দিকগুলো তাঁর বক্তব্যে তুলে ধরেন।

এদিকে,আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ফরটিফাই রাইটস সম্প্রতি এক বিবৃতিতে তাদের ভাষায় ভাসান চরে যে ৩০০ জনের ওপর রোহিঙ্গাকে আটক করে রাখা হয়েছে তাঁদের মুক্তি দিতে বাংলাদেশ সরকারের কাছে আহ্বান জানিয়েছে। সংস্থাটি অভিযোগ করেছে প্রায় ছয় মাস আগে ভাসান চরে নিয়ে যাওয়া এ সকল রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে কারন তাঁদের মুক্তভাবে চলাচল সীমাবদ্ধ করা ছাড়াও নিরাপত্তা বাহিনী তাদের প্রতি খারাপ ব্যাবহার, হুমকি ও মারধোর করছে। ভাসান চর মানুষের বসবাসের উপযোগী কিনা তার নিরপেক্ষ মূল্যায়ন না হওয়া পর্যন্ত এবং রোহিঙ্গারা সেখানে স্বেচ্ছায় যেতে আগ্রহী কিনা তা জানা পর্যন্ত ওই প্রত্যন্ত দ্বিপে তাঁদের স্থানান্তরের প্রক্রিয়া বন্ধ রাখার জন্যও বিবৃতিতে আহ্বান জানানো হয়েছে। তবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোববার রাজশাহীতে সাংবাদিকদের বলেছেন আন্তর্জাতিক সংস্থা ও এনজিওগুলোর চাপের কারণে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসান চরে স্থানান্তরের প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে । তিনি আরও বলেন যে সকল রোহিঙ্গা সেখানে আছেন তাঁরা ভালো আছেনে এবং কক্সবাজারের ঘিঞ্জি আশ্রয় শিবির গুলো থেকে অনেক রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসান চরে যেতে আগ্রহী।


XS
SM
MD
LG