অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শরনার্থীদের সাহায্যের জন্য জাতিসংঘের আবেদন


জাতিসংঘের শরনার্থী সংস্থা আট লক্ষ আশি হাজার রোহিঙ্গা শরনার্থী এবং তাদের আশ্রয়দানকারী চার লক্ষ বাহাত্তর হাজার বাংলাদেশীকে সহযোগিতা প্রদানের জন্য ৯৪ কোটি ৩০ লক্ষ ডলারের প্রয়োজনীয়তার কথা বলেছে। অধিকাংশ শরনার্থীই ২০১৭ সালে মিয়ান্মারে সহিংসতা ও নির্যাতন থেকে মুক্তি পেতে পালিয়ে বাংলাদেশে চলে যায়। সেই থেকে তারা কক্সবাজারের ঘনবসতিপূর্ণ ক্যাম্পে বসবাস করছে।

জাতিসংঘের শরনার্থী বিষয়ক মুখপাত্র আন্দ্রেজ মেহেচিচ বলেন, এই সব শরানার্থী ঝুঁকির মুখে রয়েছে এবং তাদের ভবিষ্যৎ অনিশ্চিত। আগামি সপ্তায় দাতাদের সম্মেলনের আগে তিনি বলেন, “এই শরনার্থী সংকট এখন চতুর্থ বছরে পৌঁছুলো। এই সব রাষ্ট্রবিহীন রোহিঙ্গা শরনার্থীদের ভাল রাখার জন্য, তাদের নিরাপত্তার জন্য বাংলাদেশের প্রয়োজন প্রবল এবং টেকসই আন্তর্জাতিক সহায়তা। রোহিঙ্গা শরনার্থী এবং বাংলাদেশ, যারা কয়েক দশক ধরে তাদের আশ্রয় দিয়েছে তারা দেখতে চায় বিশ্ব তাদের সঙ্গে রয়েছে।মেহেচিচ বলেন, কভিড ১৯ মহমারির কারণে শরনার্থী এবং আশ্রয় প্রদানকারী সমাজের জন্য এই ঝুঁকি বহুগুণ বেড়ে গেছে। তিনি বলেন এ পর্যন্ত সরকার এবং সাহায্য সংস্থাগুলো ক্যাম্প এবং আশপাশের এলাকায় এই রোগের ব্যাপক সংক্রমণ প্রতিরোধ করতে পেরেছে। তবে তিনি বলেন, এই রোগ ঠিক কোন দিকে এগুচ্ছে সেটা আগে থেকে বলা যায় না। তাই এটা খুব জরুরি যে, মানবিক সাহায্য এবং সুরক্ষা ব্যবস্থা যেন অব্যাহত থাকে।

গত বছর জাতিসংঘ রোহিঙ্গা শরনার্থীদের জন্য যে ১০০ কোটি ডলার সংগ্রহের আবেদন জানিয়েছিল, তার মধ্যে মাত্র ৬০ শতাংশ অর্থায়ন হয়েছিল। জাতিসংঘের কর্মকর্তারা এ বছর ভাল সাড়া পাবেন বলে আশা করছেন।

XS
SM
MD
LG