অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ায় খনি দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়ে গেছে


রাশিয়ার পুলিশ কর্মকর্তারা লিস্টভ্যাজনায়া কয়লা খনিতে দুর্ঘটনার পর খনিটির কাছে টহল দিচ্ছেন। নভেম্বর ২৫, ২০২১।

রাশিয়ার সংবাদ সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার সাইবেরিয়ার একটি কয়লা খনিতে দুর্ঘটনায় কমপক্ষে ৫২ জন নিহত হয়েছেন। গ্যাস লিক হয়ে খনিটিতে ঐ দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে ছয়জন উদ্ধারকারীও রয়েছেন। খনিতে থেকে কয়েক ডজন মানুষকে বের করে আনতে ঐ উদ্ধারকারীদের সেখানে পাঠানো হয়েছিল। সোভিয়েত আমল থেকে এ পর্যন্ত এটা রাশিয়ার অন্যতম মারাত্মক খনি দুর্ঘটনা।

আঞ্চলিক তদন্ত কমিটি জানিয়েছে, লিস্টভ্যাজনায়া খনির পরিচালক এবং তার ডেপুটিসহ তিনজনকে শিল্প সুরক্ষা বিধি লঙ্ঘনের সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে।

কমিটি জানিয়েছে, বায়ু চলাচলের একটি ফাঁক গ্যাসে পূর্ণ হয়ে গেলে খনির শ্রমিকেরা দম বন্ধ হয়ে মারা যান। রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, রাষ্ট্রপক্ষের আইনজ্ঞরা মনে করেন খনিটিতে মিথেন গ্যাসের বিস্ফোরণ হয়েছে।

নিহতদের মধ্যে রয়েছেন ১১ জন খনি শ্রমিক, ৩৫ জন নিখোঁজ ব্যক্তি এবং ছয়জন উদ্ধারকর্মী। খনি শ্রমিকদের নিহত হবার বিষয়ে এরই মধ্যে নিশ্চিত হওয়া গেছে।

হাসপাতালে কয়েক ডজন মানুষকে চিকিৎসা দেয়া হয়েছে। তাদের মধ্যে কয়েকজনকে ধোঁয়ার মধ্যে নিঃশ্বাস নেয়ার কারণে সৃষ্ট অসুবিধার জন্য চিকিৎসা দেয়া হয়। চারজনের অবস্থা আশঙ্কাজনক।

দেশটির জরুরী মন্ত্রক জানিয়েছে, বায়ু চলাচলের ফাঁক দিয়ে ধোঁয়া ছড়িয়ে পড়ার সময় খনির ভেতরে প্রায় ২৮৫ জন মানুষ ছিলেন। যার মধ্যে ২৩৯ জন খনির বাইরে আসতে পেরেছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

লিস্টভ্যাজনায়া খনিটি এসডিএস হোল্ডিং এর অংশ, যার মালিকানা ব্যক্তিগতভাবে পরিচালিত সাইবেরিয়ান বিজনেজ ইউনিয়নের। তাৎক্ষনিকভাবে মালিকের কোন মন্তব্য পাওয়া যায়নি।

মস্কো থেকে প্রায় ৩ হাজার ৫০০ কিলোমিটার (২২০০ মাইল) পূর্বে অবস্থিত কেমেরোভোর কয়লা উৎপাদনকারী অঞ্চলে বছরের পর বছর ধরে মারাত্মক খনি দুর্ঘটনার ঘটনা ঘটছে।

XS
SM
MD
LG