অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার অস্ত্র বিরতি চুক্তি: যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি সম্পর্কে রুশ প্রেসিডেন্টের সংশয়


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন তাঁর দেশ সিরিয়ায় অস্ত্র বিরতি চুক্তিতে তাদের প্রতিশ্রুতি রক্ষা করে চলেছে। তবে এই চুক্তি রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি সম্পর্কে সংশয় প্রকাশ করে বলেন ওয়াশিংটন সব কিছু প্রকাশ্য রাখার ব্যাপারে তার নিজের আহ্বান থেকে সরে আসছে।

কিরগিস্তানে এক সফরের সময়ে পুতিন টেলিভিশনে বলেন , “আমি বুঝি না এ ধরণের চুক্তি কেন আমাদের গোপন রাখতে হচ্ছে”। তবে তিনি বলেন যে মস্কো একতরফা ভাবে এই চুক্তির শর্ত প্রকাশ করবে না ।

তিনি এ রকম আভাষ দেন যে ওয়াশিংটন , সিরীয় সরকারের বিরুদ্ধে যুদ্ধরত বিদ্রোহীদের লড়াই করার ক্ষমতাকে হয়ত অটুট রাখতে চাইছে । তিনি আরো বলেন যে যুক্তরাষ্ট্র বিরোধীদের মধ্য থেকে কথিত ভালো অংশের সঙ্গে তাঁর কথায় , অর্ধেক অপরাধী এবং সন্ত্রাসীদের আলাদা করতে পারেনি। পুতিন বলেন এই পথটি খুবই বিপজ্জনক। এক সপ্তাব্যাপী চুক্তি এখন এক টানাপোড়েনের মধ্যে রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি এবং তাঁর রুশ সহপক্ষ সার্গেই লাভরফ ঘোষিত ঐ চুক্তি অনুযায়ী বৈরীতার বিরতি হওয়া উচিৎ ছিল সোমবার ঈদের দিন থেকে যাতে করে কোন বাধা ছাড়াই মানবিক সহায়তা সিরিয়ায় যাওয়ার কথা। আগামি সোমবার যদি এ সব শর্ত পূরণ করা হয় তাহলে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সমন্বিত ভাবে ইসলামিক স্টেট এবং নুসরা ফ্রন্টের বিরুদ্ধে বিমান আক্রমণ চালাবে

XS
SM
MD
LG