অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া কভিড ১৯ এর টীকাদান কর্মসূচী শুরু করলো


রাশিয়া কভিড ১৯ এর টীকা দান কর্মসূচী শুরু করেছে। মস্কোর করোনাভাইরাস টাস্ক ফোর্স জানাচ্ছে, শহরের সত্তরটি ক্লিনিকে স্পুটনিক ফাইভ কভিড ১৯ টীকা দেওয়া হচ্ছে। এই টীকা স্বাস্থ্য পরিচর্যা কর্মী, সমাজকর্মী এবং যারা শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করছেন তাঁদেরকে দেওয়া হচ্ছে কারণ তাঁরা সব চেয়ে বেশি ঝুঁকির সম্মুখীন। তবে সংবাদ মাধ্যম জানিয়েছে, ষাটোর্ধ বয়সী লোকদের এখন টীকা দেওয়া হচ্ছে না। রাশিয়ায় দুই পর্যায়ে টীকা দেওয়া হচ্ছে, প্রথম দফা টীকার তিন সপ্তার পর দ্বিতীয়বার টীকা দেওয়া হচ্ছে। হাজার হাজার লোক টীকা গ্রহণের জন্য তাদের নাম লিপিবদ্ধ করিয়েছেন, তবে এটা এখনও পরিস্কার নয় যে ঠিক কত টীকা তৈরি করা হয়েছে। খুব দ্রুত বাজারে চলে আসায় কোন কোন বিজ্ঞানি রাশিয়ার তৈরি এই টীকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন। জন্স হপকিন্সের হিসেব অনুযায়ী রাশিয়ায় ২৪ লক্ষ লোক কভিড ১৯ এ সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন ৪২ হাজারেরও বেশি মানুষ।

এ দিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য এবং সেখানকার উপকুলীয় এলাকার জেলাগুলো গতকাল জানিয়েছে যে, করোনাভাইরাস সংক্রমণ রোধে তারা এই সপ্তাহান্ত থেকে “বাড়িতে থাকুন”, এই নির্দেশ আরোপ করবে। স্যান ফ্রান্সিস্কোর স্বাস্থ্য বিভাগের পরিচালক ডঃ গ্র্যান্ড কলফ্যাক্স বলছেন, “ আমরা কভিড ১৯ সংক্রমণের সব চেয়ে খারাপ মূহুর্তে রয়েছি। এর ফলে গোটা ক্যালিফোর্নিয়া রাজ্যের স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থা এবং স্বাস্থ্য কর্মীরা প্রচন্ড চাপের মধ্যে রয়েছে।

ওদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গতকাল বলেন যে, কভিড ১৯ এর টীকা চলে আসছে প্রায় তবু আগামিতে মহামারির বিরুদ্ধে প্রস্তুতি ও বিনিয়োগ করতে দেশগুলোকে প্রস্তুত থাকতে হবে। বিশ্বব্যাপী এখন কভিড ১৯ এ সংক্রমিত রোগির সংখ্যা সাড়ে ছয় কোটি ছাড়িয়ে গেছে এবং মারা গেছে ১৫ লক্ষেরও বেশি মানুষ ।

XS
SM
MD
LG