অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপত্তার নিশ্চয়তা পেলেই পরমাণু অস্ত্র পরিহার করতে পারেন কিম জন ঊন


김정은 북한 국무위원장과 푸틴 러시아 대통령이 25일 블라디보스토크 루시크섬 극동연방대학에서 정상회담에 앞서 악수를 하고 있다.

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন তিনি মনে করেন যে উত্তর কোরিয়ার নেতা কিম জন ঊন প্রথমে নিরাপত্তার নিশ্চয়তা পেলেই তাঁর পরমাণু অস্ত্র পরিহার করতে পারেন।

আজ রাশিয়ার একেবারে পুর্বাঞ্চলের শহর ভ্লাদিভস্টকে কিম এর সঙ্গে এই প্রথম এক শীর্ষ বৈঠকের পর পুতিন এই মন্তব্য করলেন। আলোচনার পর এক সংবাদ সম্মেলনে পুতিন পর্যায়ক্রমে পরমাণু নিরস্ত্রীকরণের পক্ষে কথা বলেন যার মাধ্যমে যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া ধীরে ধীরে আস্থা তৈরিরর জন্য পদক্ষেপ নিতে পারে। রাশিয়ার রাষ্ট্র পরিচালিত তাস বার্তা সংস্থার অনুযায়ী পুতিন বলেন আমরা যদি পরস্পরের স্বার্থের দিকে লক্ষ্য রেখে আস্তে আস্তে এগোই তা হলে চূড়ান্ত পর্যায়ে এই লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।

উত্তর কোরিয়াও ক্রমশই এগিয়ে যাওয়ার বিষয়কে সমর্থন করে যার আওতায় তারা তাদের পরমাণূ অস্ত্রের একাংশ পরিত্যাগ করবে এবং বিনিময়ে ওয়াশিংটনও নিষেধাজ্ঞা ধীরে ধীরে প্রত্যাহার করে নেবে। ট্রাম্প চাইছেন একটা বড় রকমের চুক্তি যার আওতায় উত্তর কোরিয়া তার সম্পুর্ণ পরমাণু কর্মসূচি বন্ধ করে দেবে এবং বিনিময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হবে।

পুতিনের সঙ্গে এই বৈঠকে কিম খুব কম কথাই বলেছেন । প্রায় দু ঘন্টা ব্যাপী একান্ত এই বৈঠক, প্রতিনিধিদের সঙ্গে নিয়ে সম্প্রসারিত সংলাপ এবং নৈশভোজের আয়োজন করা হয়। কিম বলেন প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তাঁর খোলামেলা অর্থবহ আলোচনা হয়েছে। তিনি আরও বলেন যে তিনি রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় করতে চান।

এটা এখনো পরিস্কার নয় যে পরমাণু অস্ত্র পরিহার করা বিনিময়ে উত্তর কোরিয়া ঠিক কি ধরণের নিরাপত্তার নিশ্চয়তা চাইবে । রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছ পুতিন বলেছেন এই নিশ্চয়তা হবে আন্তর্জাতিক এবং বৈধ।

XS
SM
MD
LG