অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন সংকট নিরসণে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে প্রস্তুত রাশিয়া


রাশিয়া বলেছে ইউক্রেন সংকট নিরসণে তারা বাস্তবসম্মত পদক্ষেপ নিতে প্রস্তুত। ইতিমধ্যেই এ লক্ষ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি যুদ্ধবিরতী পরিকল্পনা দিয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভ্রভ বলেছেন তারা আশা করেন তাদের পরিকল্পনা ইউক্রেন এবং পূর্ব ইউক্রেনের লুহানস্ক ও ডোটেনস্ক শহরে কার্যকর করা হবে। তিনি বলেন সংকট নিরসণে তারা ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংগঠনের সঙ্গে এক হয়ে কাজ করতে প্রস্তুত।

বৃহস্পতিবার ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংগঠনের সংসদীয় বিধানসভার প্রেসিডেন্ট ইলকা কানেরভার সঙ্গে বৈঠকে লাভ্রভ এ মন্তব্য করেন।

এর আগে বুধবার রাশিযার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেংকোর সঙ্গে বিচ্চিন্নতাবাদীদের কর্মকান্ড বন্ধে ৭-দফা চুক্তির ব্যপারে তার কথা হয়েছে। রাশিয়ার প্রস্তাব হচ্ছে রুশভাষী অঞ্চল থেকে ইউক্রেনিয়ান সেনাদের সরিয়ে নিয়ে আন্তর্জাতিক পর্যবেক্ষক নিয়োগ করতে হবে।

এদিকে পুতিনের বক্তব্যের কিছুক্ষন পর পেত্রো পোরোশেংকো এক বিবৃতিতে বলেন মিস্টার পুতিনের সঙ্গে তার কথা হয়েছে ঠিক তবে তা অর্থপূর্ন নয়। দুই নেতা টেলিফোনে কথা বলেন। তবে তারা আাশা করেন শুক্রবার মস্কো ও কিইভের প্রতিনিধি ও বিচ্চিন্নতাবাদীর প্রতিনিধি নিয়ে বেলারুশে যখন বৈঠক হবে তখন তা অর্থপূর্নই হবে।

XS
SM
MD
LG