অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও আলোচনার পথ খোলা রেখেছে রাশিয়া


ছবিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করতে দেখা যাচ্ছে। ডিসেম্বর ০৭, ২০২১।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউরোপ মহাদেশে কৌশলগত স্থিতিশীলতা এবং নিরাপত্তার জন্য কি প্রয়োজন, সে বিষয়ে ক্রেমলিনের মতামতের রূপরেখা দিয়ে তার সহযোগীরা আলোচনার একটি নথিপত্র তৈরি করছে, যাতে ইউক্রেনের নেটোতে যোগদানের বিষয়ে মস্কোর আপত্তির আরও বিশদ বিবরণ থাকবে।

পুতিন বলেন, ঐ নথিটি এক সপ্তাহের মধ্যে ওয়াশিংটনকেও দেওয়া হবে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দুই ঘন্টার ভিডিও কনফারেন্সের পর জনসম্মুখে দেয়া প্রথম বক্তব্যে পুতিন আবারও নেটোর বিরুদ্ধে অভিযোগ করেন। তিনি বলেন- নেটো "রাশিয়ার বিরুদ্ধে প্রকাশ্যে সাংঘর্ষিক " এবং "আমাদের প্রতি বেশ বৈরী"। তিনি আরও বলেন, "আমরা কারো সঙ্গে সংঘাত চাই না"।

গ্রীসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসের সঙ্গে সরাসরি বৈঠকের পর বুধবার সোচির ব্ল্যাক সি রিসর্টে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে পুতিন এসব কথা বলেন। মিৎসোটাকিসই নেটোভুক্ত দেশগুলোর প্রথম নেতা, যিনি মঙ্গলবারের ভিডিও কনফারেন্সের পর পুতিনের সঙ্গে দেখা করেন।

বাইডেন ও পুতিন তাদের আলোচনায় তেমন কোন অগ্রগতি অর্জন করতে পারেননি এবং ইউক্রেনের কাছে রাশিয়ার সৈন্য সংখ্যা বৃদ্ধি নিয়ে অভিযোগ ও পাল্টা অভিযোগ করেছেন। যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের কর্মকর্তারা, রাশিয়ার সৈন্য সংখ্যা বাড়ানোকে আক্রমণের পূর্বসূচনা বলে আশঙ্কা করছেন।

XS
SM
MD
LG