অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা বৃদ্ধি অব্যাহত: যুক্তরাষ্ট্রের স্যাটেলাইট ছবি


৫ই ডিসেম্বর ২০২১ এ স্যাটেলাইটে তোলা ফাইল ছবিতে, রাশিয়ার সোলোটি অঞ্চলে রাশিয়ার সেনা মোতায়েনের দৃশ্য/ম্যাক্সার প্রযুক্তি/রয়টার্স

যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি প্রতিষ্ঠানের নতুন স্যাটেলাইটে ছবিতে দেখা গিয়েছে যে, অধিকৃত ক্রাইমিয়া অঞ্চল ও ইউক্রেনের কাছে সাম্প্রতিক সপ্তাহগুলিতে রাশিয়া সেনা বৃদ্ধি করে চলেছে। আবার একই সঙ্গে তারা যুক্তরাষ্ট্রের ওপর নিরাপত্তা নিশ্চয়তার আলাপ চালানোর জন্য চাপ দিয়ে যাচ্ছে।

রয়টার্স, যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাক্সার প্রযুক্তির স্যাটেলাইটের মাধ্যমে তোলা সাম্প্রতিক ছবিগুলির সত্যতা স্বতন্ত্রভাবে যাচাই করতে পারে নি। ক্রেমলিন শুক্রবার আবার জোর দিয়ে জানায় রাশিয়া তাদের নিজেদের এলাকায় তাদের নিজস্ব বাহিনীকে মোতায়েন বা সরানোর অধিকার রাখে এবং জানায় যে, পশ্চিমি দেশগুলি তাদের সীমান্তের কাছে উষ্কানীমূলক সামরিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপ ও ইউক্রেনের নেতারা অক্টোবর মাস থেকে ইউক্রেন সীমান্ত বরাবর আবারও সেনা মোতায়েন শুরু করার জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে। এর আগে এপ্রিল মাসে আংশিকভাবে এই মোতায়েন কাজ শুরু করা হয়েছিল। ম্যাক্সার সংস্থা তখনও স্যাটেলাইট ছবি প্রকাশ করে। যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্যান্য নেতারা জানান, দৃশ্যত মস্কো আগামী মাসের মধ্যেই ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনা করছে। এইঅভিযোগ মস্কো বারবার নাকচ করে দিয়েছে।

ম্যাক্সার সংস্থা জানিয়েছে, কয়েক শ’ সাঁজোয়া গাড়ি এবং বিএমপি পদাতিক যান, স্বয়ংক্রিয় আর্টিলারি ও বিমান প্রতিরক্ষা সরঞ্জামসহ নতুন একটি ব্রিগেড পর্যায়ের ইউনিট সম্প্রতি রুশ গ্যারিসনে এসে পৌঁছায়।

ম্যাক্সার সংস্থা এক বিবৃতিতে জানায়, “গত মাসে আমাদের উচ্চ ক্ষমতা সম্পন্ন স্যাটেলাইট ছবিতে আমরা ক্রাইমিয়ার কাছে রাশিয়ারনতুন করে সেনামোতায়েন এবং ইউক্রেন সীমান্ত বরাবর পশ্চিম রাশিয়ায় অনেকগুলো প্রশিক্ষণ এলাকা লক্ষ্য করেছি”।

XS
SM
MD
LG