অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরবে মারাত্মক ভাইরাস রোগে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে


সৌদি আরব বলছে যে নিঃশ্বাস প্রশ্বাসে মারাত্মক ভাইরাসে মৃতের সংখ্যা আগে যেমনটি জানানো হয়েছিল তার চেয়ে অনেক বেশি। মৃতের সংখ্যা এখন ১৯০ থেকে ২৮২ থেকে দাঁড়িয়েছে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রক ঘটনাগুলোর পুনর্মূল্যায়নের পর এই মঙ্গলবার এই নতুন সংখ্যাটির কথা জানায়। তারা এই Middle Eastern Respiratory Syndrome বা MERS রোগে আক্রান্ত ব্যক্তির মোট সংখ্যা ৬৮৮ বলে জানিয়েছে। আগে জানানো হয়েছিল ১১৩ জন এই রোগে আক্রান্ত হয়েছেন।

MERS এমন এক ধরণের ভাইরাস পরিবারের অন্তর্গত coronaviruses ও বলা হয় যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সাধারণ সর্দি জ্বর যেমন তেমনি SARS, বা Severe Acute Respiratory Syndrome . এই রোগে বিশ্বব্যাপী ২০০৩ সালে ৮০০ জন প্রাণ হারায়।

MERS রোগটি সাধারণত শুরু হয় সর্দি জ্বর দিয়ে কিন্তু পরে এর ফলে নিউমোনিয়া, শ্বাসকষ্ট হতে পারে। রোগের অবনতিতে কিডনি অচল হয়ে যাওয়ায় মৃত্যু ও ঘটতে পারে।

সৌদি আরব এই খবর প্রকাশ করার আগেই সোমবার অপ্রত্যাশিত ভাবে দেশটির স্বাস্থ্য উপমন্ত্রীকে বরখাস্ত করা হয়।

সৌদি আরবই এই রোগের কেন্দ্রবিন্দু । তবে এই জীবানূ বিশ্বের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে রয়েছে বৃহত্তর মধ্যপ্রাচ্য এবং ইউরোপ , এশিয়া ও যুক্তরাষ্ট্রের অংশবিশেষ। বিজ্ঞানিরা মনে করছেন যে এই রোগের প্রাথমিক সংক্রমণের জন্যে উটের একটা ভূমিকা থাকতে পারে তবে এ ব্যাপারে তাঁরা নিশ্চিত নন।
XS
SM
MD
LG