অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি রাষ্ট্রীয় মালিকানাধীন গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো চলতি মাসে দুবাই থেকে রিয়াদে কর্মী স্থানান্তর শুরু করবে


ফাইল ফটো-দুবাই ভিত্তিক আল-আরাবিয়া টিভির কর্মীরা ইরাকের বাগদাদে একটি সন্ধ্যার সংবাদ সম্প্রচারের জন্য প্রস্তুতি নিচ্ছে। ২৫ জুন, ২০১০।

দুবাই-কেন্দ্রীক সৌদি রাষ্ট্রীয় মালিকানাধীন গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো চলতি মাসে রাজধানী রিয়াদে কর্মী স্থানান্তর শুরু করবে। সুত্রগুলো বলছে, যুবরাজ মোহাম্মাদ বিন সালমান সৌদি রাজত্বকে আঞ্চলিক ব্যবসা কেন্দ্র হিসেবে পুনর্নির্মাণের জন্য তার পরিকল্পনা দ্রুত গতিতে এগিয়ে নিতে চান।

সৌদি সরকার এই বছরের শুরুর দিকে একটি সিদ্ধান্ত নেয় যে তারা কোম্পানি এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি যাদের মধ্যপ্রাচ্যের প্রধান কার্যালয় ঐ অঞ্চলের অন্য কোন দেশে রয়েছে, তাদের রাষ্ট্রীয় চুক্তি দেবে না। ঐ সিদ্ধান্তের ওপর ভিত্তি করে কর্মী স্থানান্তরের এই পদক্ষেপটি নেয়া হয়েছে।

দুটি সূত্র যারা এই বিষয়ে অবগত তারা রয়টার্সকে জানিয়েছে, রাষ্ট্রীয় মালিকানাধীন আল-আরাবিয়া এবং আল হাদাস টিভি চ্যানেলগুলি এই সপ্তাহে তাদের কর্মচারীদের আগামী জানুয়ারির মধ্যে রিয়াদ থেকে দিনে ১২ ঘন্টা সম্প্রচার শুরু করার পরিকল্পনার কথা জানিয়েছে।তারা আরও জানিয়েছে যে সম্পূর্ণ স্থানান্তর করতে দুই বছর সময় লাগতে পারে।

সূত্র দুটি আরও জানায়, মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় মিডিয়া কোম্পানি এমবিসি গ্রুপ এবং নতুন নির্মিত টেলিভিশন নিউজ চ্যানেল আশার্ক নিউজও রিয়াদে যাওয়ার পরিকল্পনা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছে।

২০১৮ সালে কর্তৃপক্ষ দুর্নীতিবিরোধী তদন্তে ধরা পড়া ব্যক্তিদের কাছ থেকে সম্পদ বাজেয়াপ্ত করার সময় সৌদি সরকার এমবিসি গ্রুপের বেশির ভাগের দায় নিয়ে মালিকানা গ্রহণ করে।

এমবিসি, আরাবিয়া এবং হাদাস দুবাই মিডিয়া সিটিতে অবস্থিত। দুবাই মিডিয়া সিটি সংযুক্ত আরব আমিরাতের প্রধান মিডিয়া কেন্দ্র যেখানে শত শত মিডিয়া কোম্পানি এবং তাদের অধিকাংশেরই মধ্যপ্রাচ্য সদর দপ্তর রয়েছে। আশার্ক নিউজ রিয়াদ ভিত্তিক কিন্তু দুবাইয়ের ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সেন্টারে তাদের একটি বড় কার্যালয় রয়েছে।

আরাবিয়া এবং হাদাস এই বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি। এমবিসি রয়টার্সকে পাঠানো এক বিবৃতিতে বলেছে যে ২০২০ সালের ফেব্রুয়ারিতে এমবিসি গ্রুপের চেয়ারম্যান প্রকাশ্যে রিয়াদে একটি নতুন সদর দপ্তর প্রতিষ্ঠার অভিপ্রায় ঘোষণা করেছিলেন যেটি অনুষ্ঠান নির্মাণ ও ব্যবসায়িক কেন্দ্র হিসেবে কাজ করবে।

XS
SM
MD
LG