অ্যাকসেসিবিলিটি লিংক

জুনায়েদ বাবুনগরীসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার তদন্ত করার নির্দেশ


বাংলাদেশের রাজধানী ঢাকার একটি আদালত ভাস্কর্য নিয়ে ‘অপমানজনক’ মন্তব্য করায় হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরীসহ তিন জনের বিরুদ্ধে দায়ের করা দুইটি রাষ্ট্রদ্রোহ মামলার তদন্ত করার জন্য সোমবার পুলিশকে নির্দেশ দিয়েছে।

মামলার অপর দুই জন বিবাদী হলেন হেফাজতে ইসলামের যুগ্ম সম্পাদক মোহাম্মদ মামুনুল হক ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর নেতা সৈয়দ ফয়জুল করিম। পৃথক দুই মামলার বাদীরা বলেছেন বাবুনগরী, মামুন ও ফয়জুল করিম যে বক্তব্য দিয়েছেন তা রাষ্ট্রদ্রোহিতার সামিল এবং তা রাষ্ট্রবিরোধী। সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা ও দেশে অরাজকতা সৃষ্টির সঙ্গে জড়িত থাকার অভিযোগে এই তিন অভিযুক্তের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আদালতের কাছে আবেদন জানিয়েছেন বাদীরা।

এদিকে, সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সকল ভাস্কর্য ও ম্যুরালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারকে অবিলম্বে ব্যবস্থা নিতে সোমবার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে দেশের সকল জেলা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের নির্দেশ দিয়ে আগামী এক মাসের মধ্যে কাজের অগ্রগতির প্রতিবেদন জমা দিতে বলেছে আদালত।

অপরদিকে, কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং এর অঙ্গসংগঠন সমূহের নেতা কর্মীরা আজও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ ও মানব বন্ধন করেছেন। পুলিশ ওই ভাস্কর্য ভাংচুর করার সাথে জড়িত থাকার অভিযোগে একটি মাদ্রাসার দুই শিক্ষক ও দুই ছাত্রকে আটক করেছে।


XS
SM
MD
LG