অ্যাকসেসিবিলিটি লিংক

৭২ শতাংশ বাংলাদেশী অভিবাসন প্রত্যাশী জনশক্তি বিদেশে যেতে পারেননি


করোনা মহামারীর কারণে ২০২০ সালে প্রায় ৭২ শতাংশ বাংলাদেশী অভিবাসন প্রত্যাশী জনশক্তি বিদেশে যেতে পারেননি। আর এর ফলে চলতি বছর রেমিট্যান্স প্রবাহে নেতিবাচক প্রভাব পড়বে বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শরণার্থী ও অভিবাসন বিষয়ক গবেষণা সংস্থা রামরু’র সদ্য প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলেছে।

please wait

No media source currently available

0:00 0:02:01 0:00


রামরু'র প্রতিবেদনে বলা হয়, ২০২০-এর প্রথম তিন মাসে অর্থাৎ মার্চ পর্যন্ত বিদেশে গেছেন ১ লাখ ৮১ হাজার বাংলাদেশী অভিবাসী শ্রমিক। আর করোনাকালীন নয় মাসে গেছেন মাত্র ৫১৬৪ জন। সংস্থাটি বলছে, জানুয়ারি-মার্চের ধারা অব্যহত থাকলে ২০২০ সালে শতকরা সাড়ে তিন ভাগ অভিবাসী যাওয়া বৃদ্ধির সম্ভাবনা ছিল অর্থাৎ ৮ লাখের মতো অভিবাসী প্রত্যাশীর যাবার কথা ছিল।

১ লাখের বেশি নারী কর্মীদের যাবার সম্ভাবনার বিপরীতে ২০২০ প্রথম তিন মাসে গেছেন মাত্র ১৯ হাজার জন। সাধারণ সময়ই সবমিলিয়ে প্রতিবছরে সাড়ে সাত লাখের মতো বাংলাদেশী অভিবাসী শ্রমিক বিদেশে যেতেন। সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে বিশ্লেষণ করেছেন গবেষণা সংস্থা রামরু'র প্রধান অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী।
রামরুর প্রতিবেদনে করোনার কারণে দেশে ফিরে আসা অভিবাসী শ্রমিকদের প্রণোদনার যথাযথ বিতরণ এবং করোনা পরবর্তী সময়ে অভিবাসন প্রত্যাশীরা যাতে বিদেশে যেতে পারেন, তার ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়েছে।

XS
SM
MD
LG