অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী কোভিড ভ্যাকসিনের ৬০০ কোটির বেশি ডোজ দেওয়া হয়েছে: জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়


কোভিড-১৯ টিকা রেকর্ড কার্ড

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রিসোর্স সেন্টারের মতে, করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৬০০ কোটির বেশি কোভিড-১৯ শট দেওয়া হয়েছে।

কেন্দ্র জানিয়েছে, শনিবার বিকেল পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৬৬০ কোটি মানুষ কমপক্ষে একটি করে ভ্যাকসিনের ডোজ পেয়েছে।

করোনাভাইরাসের বিরুদ্ধে বুস্টার শটের জন্য প্রায় ৬ কোটি আমেরিকান উপযুক্ত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এই ঘোষণার একদিন পর এই মাইলফলকে পৌঁছে যায় বিশ্ব।

বাইডেন যোগ্য আমেরিকানদের বুস্টার শট নিতে আহ্বান জানিয়ে বলেন, যত তাড়াতাড়ি সম্ভব তিনি তাঁর নিজেরটা নিয়ে নেবেন।

শুক্রবার হোয়াইট হাউস থেকে বাইডেন বলেন, “প্রথম এবং দ্বিতীয় শটের মতোই, বুস্টার শটটি আপনারা বিনামূল্যে এবং সহজেই পেয়ে যাবেন”।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি বৃহস্পতিবার ৬৫ বা তার বেশি বয়সের আমেরিকানদের জন্য ফাইজার-এর বুস্টার ডোজ অনুমোদন করেছে। এছাড়া ফ্রন্টলাইন কর্মী যেমন শিক্ষক, স্বাস্থ্যসেবা কর্মী এবং অন্যান্য চাকরিজীবী যারা কোভিড সংক্রমণের ঝুঁকিতে আছে, তাদের অবস্থা বিবেচনায় এই বয়স সীমা ৫০ থেকে ৬৪ এর মধ্যে নির্ধারণ করা হয়েছে।

যারা অন্তত ছয় মাস আগে ফাইজার টিকা পেয়েছেন, তাদের জন্য বুস্টার শট পাওয়া যাবে। শুক্রবার হোয়াইট হাউস বলেছে, দুই কোটি আমেরিকান তাত্ক্ষণিকভাবে বুস্টার শটের জন্য উপযুক্ত। এছাড়া ৬ কোটি মানুষ যারা ফাইজার-শট নিয়েছেন, ছয় মাস পূর্ণ হলে তারাও বুস্টারের জন্য যোগ্য হবে।

ইউরোপীয় ইউনিয়নের ড্রাগ ওয়াচডগ বৃহস্পতিবার বলেছে, বেশি বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেক কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ অনুমোদন করা হবে কিনা, তা অক্টোবরের শুরুতে সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা রয়েছে।

XS
SM
MD
LG