অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্টকে ক্ষমতা ত্যাগের আহ্বান জানালো সোমালিয়ার বিরোধীদলীয় প্রেসিডেন্ট প্রার্থীরা


সোমালিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদ (ফাইল ছবি)।
সোমালিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদ (ফাইল ছবি)।

সোমালিয়ার প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে জোর করে অপসারণে বাধ্য করার পর, এবার খোদ প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদকে, যিনি ফার্মাজো নামে পরিচিত, গদি ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন, দেশটির বিরোধী দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থীরা।  

প্রেসিডেন্ট ফার্মাজো, প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবেলকে দুর্নীতি ও নির্বাচন পরিচালনায় ব্যর্থতার অভিযোগে, বরখাস্ত করার একদিন পর, সোমালিয়ার প্রেসিডেন্ট প্রার্থীদের কাউন্সিল এই আহ্বান জানিয়েছে। প্রধানমন্ত্রী তাঁর বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন এবং অভ্যুত্থানের চেষ্টার জন্য প্রেসিডেন্টকে অভিযুক্ত করেছেন।

বিরোধী প্রার্থীরা এই ধরনের আচরণকে রাষ্ট্রদ্রোহিতা বলে অভিহিত করেছেন। তারা এ বিষয়ে যথাযথ তদন্ত করার পাশাপাশি, ইতোমধ্যে বিলম্বিত সংসদীয় নির্বাচনের বিষয়টি খতিয়ে দেখতে পাঁচটি রাজ্যের কেন্দ্রীয় এবং অন্যান্য নেতাদের সমন্বয়ে গঠিত জাতীয় পরামর্শক পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিলম্বিত ভোট এবং বর্তমানে কে দেশকে নেতৃত্ব দেবে, এ নিয়ে দুই রাজনৈতিক নেতার মধ্যে বিরোধ নিষ্পত্তিকল্পে ফার্মাজোর কাছ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনও মন্তব্য পাওয়া যায়নি। সমালোচকরা বলছেন, প্রেসিডেন্ট যেকোনো উপায়ে ক্ষমতায় থাকতে চাইছেন। ফার্মাজো ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা গ্রহণ করেন।তার মেয়াদ গত ফেব্রুয়ারিতে আনুষ্ঠানিকভাবে শেষ হয়।

মোগাদিশুতে আমেরিকান দূতাবাসসহ আন্তর্জাতিক সম্প্রদায় তখন থেকে সোমালি নেতাদের সহিংস কর্মকাণ্ড এড়াতে এবং নির্বাচন ত্বরান্বিত করার লক্ষ্যে, নিজেদের মতপার্থক্য দূর করে সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছে।

XS
SM
MD
LG